ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

ভারত

বড়সড় ভুমিকম্পের আশঙ্কা পশ্চিমবঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, জুন ৭, ২০২০
বড়সড় ভুমিকম্পের আশঙ্কা পশ্চিমবঙ্গে ভুমিকম্প

কলকাতা: যেনো থেমেও থামছে না। পশ্চিমবঙ্গের প্রকৃতি বারেবারে বিরূপ দৃষ্টি ফেলছে রাজ্যটির অভ্যন্তরে। করোনা, আম্পানের পর এবার পূর্বাভাস, বড়সড় ভুমিকম্পের। 

চলতি বছরের সেপ্টেম্বর - অক্টোবরের মধ্যে হতে পারে ভয়াবহ ভূমিকম্প। পূর্বাভাস অনুযায়ী, ভয় বিশেষ করে কলকাতা তথা পশ্চিমবাংলায়।

অর্থাৎ করোনার মধ্যে রাজ্যের জন্য ফের এক অশনি সংকেত! 

ইতোমধ্যে গত কয়েকদিন ধরে ভারতে লাগাতার ভূমিকম্পের ঘটনা ঘটেছে। শুক্রবার (৫ জুন) কর্ণাটকের হাম্পি ও ঝাড়খণ্ডের জামশেদপুরে মৃদু ভূমিকম্প হয়েছে। কয়েকদিন আগেই দিল্লিসহ উত্তর ভারতের একাংশে ভূমিকম্প হয়েছে।  

তারও আগে গত বুধবার (২০ মে) আম্পান আসার দিন সকালে পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলায় ভূমিকম্পে কেঁপে উঠেছিল। সেদিন রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪ দশমিক ১।  

ফলে একের পর এক, এত ছোটছোট ভূমিকম্প বড়সড় ভূমিকম্পেরই পূর্বাভাস বলেই জানান দিচ্ছে আবহাওয়া দপ্তর। মনে করা হচ্ছে, সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে বড় ভূমিকম্পের ঝুঁকির মধ্যে রয়েছে রাজ্য।  

করোনার মধ্যেই রাজ্যে আম্পানের ঘা এখনো টাটকা। প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে রাজ্যে। খড়কুটোর মতো ভেঙে গেছে বহু গাছ। সেই ক্ষতি সামাল দিতেই কার্যত বেগ পেতে হয়েছে প্রশাসনকে। ক্ষতিপূরণে কেন্দ্রীয় সরকারের সাহায্য নিতে হয়েছে রাজ্যকে।  

অন্যদিকে করোনার প্রকোপ এখনও বর্তমান। তা নিয়েও জেরবার রাজ্য। সব মিলিয়ে এই মুহূর্তে রাজ্যের অবস্থা সংকটে। এরপর ভূমিকম্প হলে তার কী প্রভাব হতে পারে তা ভাবাচ্ছে প্রশাসন এবং পরিবেশবিদদের।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, জুন ০৭, ২০২০
ভিএস /এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa