ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

ভারত

ভারতে করোনায় মৃত্যুহারে শীর্ষে মোদীর রাজ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুন ৪, ২০২০
ভারতে করোনায় মৃত্যুহারে শীর্ষে মোদীর রাজ্য

কলকাতা: ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৭ হাজার এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৪ হাজার। মৃত্যু হয়েছে ৬ হাজার ৭৫ জনের। এরমধ্যে মৃত্যুর হার বেশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটে।

কেন্দ্রীয় সরকারের হিসাব বলছে, ৩ জুন পর্যন্ত গুজরাটে ১৭ হাজার ৬১৭ জন আক্রান্ত হয়েছিলেন করোনায়। মৃত্যু হয়েছে ১ হাজার ৯২ জনের।

অর্থাৎ শতাংশের হিসাবে ৬ দশমিক ১৯ শতাংশ। যা মৃত্যুহারের দিক থেকে দেশটির রাজ্য ও কেন্দ্রশাসিত মিলিয়ে ৩৫টি অঞ্চলের মধ্যে সর্বোচ্চ।

ফলে মোদী সরকারের তথ্য অনুযায়ী, করোনায় মৃত্যুহারে ভারতের শীর্ষস্থানে উঠে এসেছে গুজরাট।

কেন্দ্রীয় সরকারের এই তথ্য সামনে আসার পর মোদী- অমিত শাহ’র বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের নেতা-মন্ত্রীদের অভিযোগ, ‘যারা নিজেদের রাজ্য ঠিক রাখতে পারে না তারা দেশ সামাল দেবে কী করে!’

পশ্চিমবঙ্গে ৩ জুন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ১৬৮ জন। যা গুজরাটের তিন ভাগের এক ভাগ। মৃত ৩৩৫ জন। তাও গুজরাটের তিন ভাগের এক ভাগ। ফলে রাজ্যে মৃত্যুহার ৫ দশমিক ৪৩ শতাংশ।

সরকারি তথ্য অনুযায়ী, গুজরাটের চেয়ে উন্নতিতে এগিয়ে পশ্চিমবঙ্গ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, ২০ দিন আগে গুজরাটে করোনায় মৃত্যুহার ছিল ৬ দশমিক ৫ শতাংশ। সেই সময় পশ্চিমবঙ্গে ছিল ৯ দশমিক ৫৭ শতাংশ। এরপর ২৩ মে’র পর থেকে রাজ্যে করোনায় মৃত্যুহার কমে হয় ৭ দশমিক ৯৫ শতাংশ। সেই সময় গুজরাট অবশ্য একইস্থানে ছিল।

তবে ৩১ মে’র পর থেকে মৃত্যুহারে পশ্চিমবঙ্গকে টপকে যায় গুজরাট।

সর্বশেষ তথ্য অনুযায়ী, গুজরাটে মৃত্যুহার দাঁড়ায় ৬ দশমিক ১৯ শতাংশ। পশ্চিমবঙ্গের  ৫ দশমিক ৪৩ শতাংশ।

তুলনা টানলে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ মৃত্যুহার কমাতে সফল হলেও গুজরাট তেমন উন্নতি করতে পারেনি। শীর্ষস্থানে এখনো তারাই।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জুন ০৪, ২০২০
ভিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa