ভালোবাসায় ভালো হার্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সুখি মন, সুস্থ জীবন। সুখি জীবন বয়ে আনে আনন্দ, অনাবিল স্বাচ্ছন্দ এবং সুস্বাস্থ্য। সুখি জীবনের অন্তরালে যে বিষয়টি লুকায়িত তা হলো ভালোবাসা। আর ভালোবাসার প্রধান উপাদান হচ্ছে হাসি।

php glass

ঢাকা : সুখি মন, সুস্থ জীবন। সুখি জীবন বয়ে আনে আনন্দ, অনাবিল স্বাচ্ছন্দ এবং সুস্বাস্থ্য। সুখি জীবনের অন্তরালে যে বিষয়টি লুকায়িত তা হলো ভালোবাসা। আর ভালোবাসার প্রধান উপাদান হচ্ছে হাসি।

অনাবিল হাসি আমাদের হার্টের জন্য খুবই উপকারী। কথায় বলে Ôলাফটার ইজ দ্য বেস্ট মেডিসিন।’

মার্কিন গবেষকদের মতে, হাসি মানুষের হার্ট বা হৃদপিণ্ডকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু হৃদপিণ্ড নয়, মানুষের মানসিক সুস্থতা বজায় রাখতেও হাসির বিশেষ অবদান রয়েছে।  

আমেরিকান কলেজ অব কার্ডিওলজি পরিচালিত দু’টি সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিনের হাসি ও উত্ফুল্লতা মানুষের হৃদপিণ্ড সবল রাখতে ব্যায়ামের মতোই কাজ করে। হাসি মানুষের রক্তনালীতে রক্ত চলাচলকে কার্যকর রাখতেও সহায়তা করে। বিশেষজ্ঞদের মতে অন্তত দিনে ১৫ মিনিট হাসা দরকার। তবে তা জোর করে বা মুচকি হাসলে চলবে না। হতে হবে স্বতঃস্ফূর্ত প্রাণখোলা হাসি।

তাই আজ থেকে ভালোবাসুন আপনার আশেপাশের সাবাইকে। ভালোবাসলে হৃদয়ে আসবে সতেজতা। আর সেই সতেজতা থেকে আসবে অনাবিল হাসি। যা ভালো রাখবে আপনার হার্টকে।  

ভালোবাসার আরকটি উপাদান হচ্ছে বিশ্বাস। যা দুঃশ্চিন্তাকে দূরে রাখে। আর দুঃশ্চিন্তা হার্টের জন্য মারাত্মক ব্যধি। তাই এ  ব্যধিকে দূরে রাখতে ভলোবাসুন আপনার কাছের মানুষটিকে। দেখবেন আপনাদের সম্পর্কে দানা বাঁধবেনা কোনও অবিশ্বাস। ভালো থাকবে আপনার হার্ট।  

ধূমপান ও  নেশাজাতীয় দ্রব্য হার্টের জন্য খুবই ক্ষতিকর। যদি কেউ ধূমপায়ী হয়, অ্যালকোহল পান করে কিংবা নিষিদ্ধ ড্রাগ নেয় তাহলে তার হার্টের অতিরিক্ত পরিশ্রম হয়। অধিক পরিশ্রম করলে আমরা যেমন পরিশ্রান্ত হয়ে পড়ি তদ্রুপ হার্টও ক্লান্ত হয়ে যায়। এরূপ দীর্ঘদিন চলতে থাকলে হার্ট দুর্বল হয়ে পড়ে। ধীরে ধীরে সে ঢলে পড়ে মৃত্যুর কোলে।

co-smileগবেষণায় দেখা যায়, পারিবারিক কলহ, প্রেমে ব্যর্থতার কারণে বেশিরভাগ মাদকসেবী এ পথ বেছে নেয়। তবে মজার বিষয় হচ্ছে, তারা এ জীবন থেকে ফিরতে পারে একমাত্র ভালোবাসার ছোঁয়ায়।  

গবেষণায় আরও প্রমাণিত হয়েছে যেসব ধুমপায়ী ১০ বছর যাবৎ ধুমপান সম্পূর্ণরূপে ত্যাগ করেছেন তাদের হঠাৎ করে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি অনেক কমে গেছে। যে কোন ধরনের নেশা জাতীয়  ড্রাগ হার্টের মারাত্মক ক্ষতি করে। তাই সকল নেশা জাতীয় দ্রব্য ত্যাগ করা উচিৎ। এমন কি ডাক্তারদের প্রেসক্রিপশন ছাড়া কোনও ওষুধ গ্রহণ করা উচিৎ নয়।  

প্রকৃতিতে স্বাভাবিক অবস্থায় সার্বক্ষণিক বিরাজ করে, বিষাদ নয় আনন্দ। কিন্তু জীবনযুদ্ধে, নাগরিক ব্যস্ততায়, সাফল্যের প্রতিযোগিতায়  আমরা হারিয়ে ফেলি সে আনন্দ। ফুলের সুগন্ধ নেওয়ার সময় নেই আমাদের, নেই পাখির গান শোনার সময়। ইট-পাথরের চাপায় বাণিজ্যিক হয়ে পড়ছে সর্ম্পকগুলো। বিশ্বাস করতে পারছিনা একে অপরকে। আর এর মূল কারণ, হারিয়ে যাচ্ছে আসল ভালোবাসা।  

তাই আসুন আমরা বেশি বেশি মানুষকে এবং আমাদের এ সুন্দর জন্মভূমিকে ভালোবাসি। জীবনকে আনন্দময় করে তুলি এবং সুস্থ সুন্দর জীবন যাপন করি।

বাংলাদেশ সময় : ০৮৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১২

ভারতে ভোট গণনায় কড়া নিরাপত্তা ব্যবস্থা
অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা


মার্কেটে মার্কেটে পুলিশের সেবা বুথ
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে লক্ষ্য সুনির্দিষ্ট: পলক
২৫০ রোগীর বিপরীতে ১ জন চিকিৎসক
বগুড়া-৬ উপ-নির্বাচনে প্রার্থী হচ্ছেন না খালেদা জিয়া
খিলগাঁয়ে কাভার্ড ভ্যানচাপায় শিক্ষার্থীর মৃত্যু