ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

পটুয়াখালীতে শনিবার থেকে করোনার অ্যান্টিজেন পরীক্ষা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
পটুয়াখালীতে শনিবার থেকে করোনার অ্যান্টিজেন পরীক্ষা

পটুয়াখালী: কোভিড-১৯ পরিস্থিতির দ্বিতীয় টেউ মোকাবিলায় সরকারের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে শনিবার থেকে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনার অ্যান্টিজেন পরীক্ষা শুরু হবে।

শুক্রবার (০৪ ডিসেম্বর) সকালে বাংলানিউজকে এতথ্য নিশ্চিত করেন পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক  ডা. মো. আব্দুর মতিন।



এই পদ্ধতিতে একটি স্ট্রিপের মাধ্যমে রোগীর করোনা পরীক্ষা দ্রুততম সময়ে সম্পন্ন করে মাত্র ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে করোনা পরীক্ষার ফলাফল পাবে পাওয়া যাবে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকালে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে পরীক্ষার কীট পৌঁছেছে। অ্যান্টিজেন পরীক্ষা করার জন্য ইতোমধ্যে একজন ডাক্তার এ বিষয়ের ওপর প্রশিক্ষণ গ্রহণ করছেন। এন্টিজেন পরীক্ষা করার লক্ষ্যে একটি  টিম গঠন করা হয়েছে তারা প্রশিক্ষিত ডাক্তারের কাছ থেকে দায়িত্ব বুঝে নিচ্ছেন।

এই টেস্টের ফলে বরিশাল ও ঢাকার আরটিপিসিআর ল্যাবের ওপর থেকে চাপ অনেক কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আব্দুর মতিন বলেন, শনিবার থেকে করোনা ভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা শুরু করতে আমরা প্রস্তুত। অ্যান্টিজেন পরীক্ষা করার জন্য ডাক্তার, নার্স, প্যাথলজিস্ট প্রশিক্ষণ গ্রহণ করছে। অ্যান্টিজেন পরীক্ষায় যে ফলাফলগুলো পজিটিভ আসবে, সে সব নমুনা পুনরায় পিসিআর ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হবে।

পটুয়াখালী সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন বলেন, পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে প্রতিদিন ৩০০টি করোনা ভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা করা হবে। এছাড়াও পটুয়াখালীতে করোনা ভাইরাস শনাক্তকরণে আরটিপিসিআর ল্যাব স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।
গতকয়েক মাস ধরে পটুয়াখালীতে করোনা টেস্টের ল্যাব স্থাপনের দাবিতে ফেসবুকসহ সোস্যাল মিডিয়ায় ব্যাপক প্রচারণা চালানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa