ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

মাদারীপুরে শনিবার থেকে করোনার অ্যান্টিজেন পরীক্ষা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
মাদারীপুরে শনিবার থেকে করোনার অ্যান্টিজেন পরীক্ষা শুরু মাদারীপুরে শনিবার থেকে করোনার অ্যান্টিজেন পরীক্ষা

মাদারীপুর: শনিবার (০৫ ডিসেম্বর) থেকে মাদারীপুর শুরু হচ্ছে করোনা শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা। ফলে করোনার ফলাফল পাওয়া যাবে ৩০ মিনিটের মধ্যেই।

সিভিল সার্জন কার্যলয় সূত্রে জানা গেছে, স্বল্প সময়ে করোনা সংক্রমণ শনাক্তের লক্ষ্যে দেশের ১০টি জেলায় শুরু হতে যাচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা। এর ধারাবাহিকতায় শনিবার মাদারীপুর জেলায়ও শুরু হচ্ছে এ কার্যক্রম। মাদারীপুর ২৫০ শয্যার নতুন ভবনের নিচ তলায় প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। নমুনা সংগ্রহের পর ৩০ মিনিটের মধ্যেই এর ফলাফল পাবেন রোগীরা। এ জন্য একজন মেডিক্যাল কর্মকর্তা, একজন ল্যাব টেকনিশিয়ান ও একজন পরিসংখ্যাবৃদ বিশেষ প্রশিক্ষণও নিয়েছেন।

মাদারীপুরের সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. এইচএম খলিলুজ্জামান বাংলানিউজকে জানান, মাদারীপুরে করোনা পরীক্ষা করার জন্য কোনো ল্যাব যন্ত্র নেই। এখান থেকে রোগীদের নমুনা সংগ্রহ করে রাজধানী ঢাকায় পাঠাতে হতো। এতে ফলাফল আসতে সময় লাগতো দুই থেকে তিনদিন। শনিবার সকাল থেকে দ্রুত ফলাফল দেওয়ার লক্ষ্যে শুরু হচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা।

গত ০৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী মাদারীপুরে শনাক্ত হয়। এর পরই কঠোর অবস্থান নেয় প্রশাসন। বর্তমানে জেলাটিতে করোনা আক্রান্তের মোট সংখ্যা ১ হাজার ৫৬৪ জন। সুস্থ হওয়া রোগীর সংখ্যা ১ হাজার ৪৯১ জন। ৫৫ জন রয়েছেন চিকিৎসাধীন। আর মারা গেছেন ১৮ জন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa