ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

অর্থোপেডিক অ্যাসোসিয়েশনের সভাপতি হলেন আমজাদ হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
অর্থোপেডিক অ্যাসোসিয়েশনের সভাপতি হলেন আমজাদ হোসেন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন।

ঢাকা: অর্থোপেডিক অ্যাসোসিয়েশন অব সার্ক কান্ট্রিজ-এর সভাপতি হয়েছেন ল্যাবএইড হাসপাতালের অর্থোপেডিক ও আর্থোপ্লাস্টি সেন্টারের চিফ কনসালট্যান্ট ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন।

এক ভার্চ্যুয়াল মিটিংয়ে সার্কভুক্ত ৮টি দেশের অর্থোপেডিক সার্জনগণের নির্বাহী কমিটিতে ২০২১-২২  মেয়াদে তাকে সভাপতি নির্বাচিত করা হয়।

এই ভার্চ্যুয়াল মিটিংয়ে এশিয়ার ৮টি দেশের স্বনামধন্য অর্থোপেডিক সার্জনগণ উপস্থিত ছিলেন।

অর্থোপেডিক সার্জন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। স্বাধীনতাযুদ্ধের সময় ঊরুতে গুলিবিদ্ধ হলে ভারতের সামরিক হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। পরবর্তীকালে বঙ্গবন্ধুর আমন্ত্রণে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দিতে দেশে আসা আন্তর্জাতিক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন ডা. আর জে গাস্টের অধীনে অর্থোপেডিক চিকিৎসা শুরু করেন।  

তার নেতৃত্বে দেশে কোমর ও হাঁটু প্রতিস্থাপন (হিপ অ্যান্ড নি রিপ্লেসমেন্ট) সার্জারিতে এসেছে বৈপ্লবিক সাফল্য। আন্তর্জাতিক মান বজায় রেখে এ পর্যন্ত সাড়ে তিন হাজারেরও বেশি এ ধরনের সার্জারি সম্পন্ন করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
এসই/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa