শিশু হৃদরোগ কেন্দ্রের যাত্রা ১৭ জানুয়ারি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঢাকা শিশু হাসপাতালে ১৭ জানুয়ারি শিশু হৃদরোগ কেন্দ্র যাত্রা শুরু হচ্ছে। এতে হৃদরোগে আক্রান্ত শিশুদের চিকিৎসা দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রটির উদ্বোধন করবেন।



ঢাকা : ঢাকা শিশু হাসপাতালে ১৭ জানুয়ারি শিশু হৃদরোগ কেন্দ্র যাত্রা শুরু হচ্ছে। এতে হৃদরোগে আক্রান্ত শিশুদের চিকিৎসা দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রটির উদ্বোধন করবেন।

এক সংবাদ সম্মেলনে শনিবার এ কথা জানান হাসপাতাল পরিচালক অধ্যাপক মনজুর হোসেন। নতুন এ হৃদরোগ কেন্দ্রটি দু’জন সার্জন, একজন এনেসথেশিয়া, একজন মেডিকেল অফিসার, তিনজন নার্স এবং তিনজন ওয়ার্ড বয় দিয়ে শুরু হচ্ছে।

পরিচালক জানান, শিশু হাসপাতালের নিজস্ব অর্থায়নে ১০ কোটি টাকারও বেশি খরচ করে এই কেন্দ্র নির্মাণ হচ্ছে। বাংলাদেশে শিশুদের জন্মগত হৃদরোগ বেশি উল্লেখ করে তিনি বলেন, শিশু হাসপাতালে এখন থেকে এসব গরিব শিশুরা অনেক কমমূল্যে সার্জারি করা হবে।

সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, দেশে প্রায় ২৫ থেকে ৩০ হাজার শিশু জন্মগত হৃদরোগ নিয়ে জন্মগ্রহণ করে। তাদের মধ্যে শতকরা ৯০ ভাগ শিশু ৫ বছর বয়সের মধ্যে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করে।

শিশু হাসপাতালে স্থাপিত শিশু রোগ কেন্দ্রে অভিজ্ঞ কার্ডিওলজিস্ট দ্বারা সার্জারি করা হবে বলে জানানো হয়।

অধ্যাপক মনজুর হোসেন বলেন, সার্জারির পূর্বের এবং পরের সময়টি খুবই গুরুত্বপূর্ণ। এ জন্যে ১৭ বেডের আইসিইউ রয়েছে এ কেন্দ্রে।

ডা. জাহিদ জানান, মানুষ যেন অন্য জায়গার তুলনায় কম খরচে এখানে সার্জারি করাতে পারে সে লক্ষ্যে ৮০ থেকে ৯০ হাজার টাকার মধ্যেই প্যাকেজ থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডা. খলিফা মাহমুদ তারিক, ডা. কাজী জাহিদুল হক, ডা, এন ইকবাল সহ আরও অনেকে।
উল্লেখ্য, বর্তমানে দেশে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট (এনআইসিবিডি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এডাল্টের পাশাপাশি পেডিয়াট্রিক সার্জারি হয়। এছাড়াও বেসরকারি মেডিকেল কলেজগুলোতেও এ সার্জারি হচ্ছে। শুধুমাত্র শিশুদের জন্যে বিশেষভাবে শিশু হাসপাতাল পেডিয়াট্রিক সার্জারির এ ব্যবস্থা করছে।

বাংলাদেশ সময় : ১৪০৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১২

ক্ষমতায় গেলে পিলখানা হত্যার নিরপেক্ষ করবে বিএনপি: ফখরুল
মিরপুরের রাস্তা থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার
মহাদেবপুরে ভটভটি উল্টে চালক নিহত
যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত হার্ভে ওয়েনস্টেইন
এবার তাইজুলের ঘূর্ণিতে রাজার বিদায়


নতুন রূপে শাবিপ্রবিতে ডে-কেয়ার সেন্টার উদ্বোধন
মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত
ঢাকার আকাশে মেঘ, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি
দিল্লিতে ট্রাম্প, মোদীর সঙ্গে বৈঠক 
পুলিশের হাতে আটকের পর হাসপাতালে মৃত্যু