খুলনায় করোনা মোকাবিলায় কাজ করবেন ৬৩৭ চিকিৎসক-নার্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা

walton

খুলনা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় খুলনার ১০টি হাসপাতালে ৬৩৭ জন চিকিৎসক ও নার্স কাজ করবেন। পাশাপাশি  প্রস্তুত রাখা হয়েছে ৫৫টি শয্যা।

শুক্রবার (২৭ মার্চ) দুপুরে খুলনা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হেলাল হোসেন প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনায় ২১০ জন চিকিৎসক ও ৪২৭ জন নার্স সহযোগে করোনা ভাইরাস মোকাবিলায় ৫৫টি বেড প্রস্তুত রাখা হয়েছে। স্বাস্থ্যসেবা প্রদানকারীদের ব্যক্তিগত সুরক্ষায় ও ভাইরাসটির বিস্তার রোধে ১৫০টি পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) বিতরণ করা হয়েছে। ১০০টি পিপিই মজুদ রাখা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির স্থানান্তর ও জরুরি চিকিৎসায় একটি অ্যাম্বুলেন্স সর্বদা প্রস্তুত রাখা হয়েছে।

এ জেলায় বিদেশ থেকে আগত ও সাসপেক্টেড রোগীদের হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে। গত ১ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত খুলনা জেলায় ৮৬৮ জন নাগরিক বিদেশ থেকে আগমন করেছেন। ইতোমধ্যে ২৭ মার্চ পর্যন্ত সর্বমোট ১ হাজার ৭২২ জনকে হোম কোয়ারেন্টিনে ও ২০ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন। কোয়ারেন্টিনের ১৪ দিন অতিবাহিত হওয়ায় ও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ প্রকাশিত না হওয়ায় ১১৯ জন সন্দেহভাজন ব্যক্তি অদ্যাবধি কোয়ারেন্টিন থেকে অব্যাহতি পেয়েছেন। বর্তমানে এ জেলায় ৫ জন ব্যক্তি আইসোলেশনে রয়েছেন।

এছাড়াও জেলা প্রশাসন খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেটরা  হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ, বাজার মনিটরিং, জনসমাগম প্রতিহতকরণ ও সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সামরিক বাহিনীর সদস্যরা নিয়মিত  অভিযান পরিচালনা করছেন। কর্মহীন থাকায় খাদ্যাভাবে পড়তে পারেন, এমন অসহায় ও দুস্থ ব্যক্তিদের মানবিক সহায়তার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ খাদ্যদ্রব্য মজুদ রাখা হয়েছে এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্বাভাবিক রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২০
এমআরএম/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ
মঠবাড়িয়ায় তরুণীকে অপহরণ ও ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বের হয়নি বিএনপি
ঈদেও থেমে নেই সিএমপির সদস্যরা


প্রকৌশলী দেলোয়ারের হত্যাকারীদের বিচার চায় টিআইবি
ভোলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
বরগুনায় প্রকাশ্যে পিটিয়ে কিশোর হত্যা
'শহরতলী চুপ' ও 'মেঘ বালিকা' নিয়ে ঈদে সমরজিৎ
বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু