php glass

যে যোগাসনে গোটা শরীরের ব্যায়াম

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যোগব্যায়ামের আসন ‘সূর্য নমস্কার’

walton

ঢাকা: সূর্য নমস্কার একটি যোগব্যায়াম। সূর্য নমস্কার একটি হাই ইন্টেনসিটি ওয়ার্কআউট। শুধু ওজন কমাতেই নয়, নিয়মিত করলে রক্ত সঞ্চালন ও কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। একইসঙ্গে কমবে স্ট্রোকের আশঙ্কা। 

চলুন আসনটি শুরু করি: সূর্য নমস্কার করলে গোটা শরীরের ব্যায়াম হয়। প্রথম প্রথম দু’বার করবেন। ধীরে ধীরে সংখ্যা বাড়াবেন। প্রথমে এটি করলে পেশী ও নার্ভ ব্যথা হতে পারে। পরে স্বাভাবিক হয়ে যাবে।

পোজ-১: প্রথমে ইয়োগা ম্যাটে সোজা হয়ে দাঁড়িয়ে সূর্যকে প্রনামের মতন হাত দুটো তুলে সূর্য নমস্কারের জন্য শরীরকে প্রস্তুত করুন। এটি করলে মন ও শরীর শান্ত হবে। 

পোজ-২: এবার দু’হাত মাথার ওপর তুলে টান টান করুন। ওপরের ছবিতে দেখানো হয়েছে। এটা করলে শরীরে রক্ত চলাচল বাড়িয়ে শরীর চাঙ্গা হবে।

পোজ-৩: মাথার ওপর হাত দুটো এবার ধীরে ধীরে সামনের দিকে ঝুঁকে পায়ের আঙুল ছোঁয়ার চেষ্টা করুন। এটির ফলে পা ও পেটের পেশির উন্নতি ঘটিয়ে শরীরকে চনমনে করে তুলবে। একইসঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়বে।

পোজ-৪: এবার বাম পা ও দু’হাত সামনে রেখে অশ্বারোহী মতন করুন। ছবির ভঙ্গির মতন। কিছুক্ষণ এভাবে অবস্থানের পর দু’পা পেছনে ঠেলে দিন। হাত দুটো কিন্তু সামনের স্থানেই থাকবে। এভাবে করলে গোটা শরীর সুস্থ হয়ে ওঠবে। শুধু তাই নয়, ভেরিকোস ভেনের মতো রোগ সারাতে সহায়ক এ পোজটি। 

পোজ-৫: পুরো শরীর মাউন্টের মতন করুন। এই ভঙ্গিটি করলে কাঁধ এবং বুকের ওপরও জোর পড়ে তাই ফিগার সুন্দর হয়। 

পোজ-৬: মুখের থুঁতনি ইয়োগা ম্যাটের সঙ্গে লাগিয়ে পুশআপের মতন করুন। যেমন ছয় নম্বর ছবির ভঙ্গিটি। এটি করলে বুক, হাত এবং পা চাঙ্গা হয়ে ওঠবে। বুকের পেশির কর্মক্ষমতা ও শিরদাঁড়ারের ফ্লেক্সিবিলিটি (নমনীয়তা) বাড়ে। 

পুনরায় একইভাবে আবার করুন। কিন্তু চার নম্বর পোজটি করার সময় ডান পা সামনে রাখবেন। সবশেষে এক মিনিট চোখ বন্ধ করে সোজা হয়ে দাঁড়িয়ে থাকুন। আর অনুভব করুন আপনার শরীরের কী কী হচ্ছে। বেশি খারাপ লাগলে ম্যাটের ওপর শুয়ে পড়ুন।

বাংলাদেশ সময়: ০২২৯ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: স্বাস্থ্যসেবা
৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক
হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  
ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক


মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা
রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বের বলি হচ্ছেন শিক্ষার্থীরা
ভেনিসে ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বন্যা, জরুরি অবস্থা 
ফতুল্লায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু