php glass

গড় আয়ু: দুর্ভোগও বাড়ছে ষাটোর্ধ্ব নারীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: স্বাস্থ্য ও শিক্ষাখাতে সরকারের নানামুখি ইতিবাচক উদ্যোগের ফলে গড় আয়ুর ক্ষেত্রে সাফল্য মিললেও এর উল্টো পিঠে ষাটোর্ধ্ব মানুষের দুর্ভোগও বাড়ছে। বিশেষ করে নারীদের শারীরিক ও মানসিক সমস্যা পুরুষের তুলনায় বেশি। তাই ষাটোর্ধ্ব নারীর স্বাস্থ্য সুরক্ষায় দেশে আরও কার্যকর ব্যবস্থাপনা জরুরি বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বাংলাদেশ অবস অ্যান্ড গাইনোকলোজি সোসাইটি (ওজিএসবি) ও ষাটোর্ধ্ব মানুষের স্বার্থে কাজ করা সংগঠন ‘৬০+’ এর যৌথ উদ্যোগে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় বিশেষজ্ঞরা এ অভিমত দেন।

আলোচনায় বলা হয়, মাত্র আট বছর আগেই দেশের মানুষের গড় আয়ু ছিল ৬৬ বছর, যা এখন হয়েছে ৭২ বছর। এর মধ্যে পুরুষের গড় আয়ু ৭০ দশমিক ৮ আর নারীর ৭৩ দশমিক ৮ বছর। অর্থাৎ পুরুষের তুলনায় নারীরা ৩ বছর বেশি বেঁচে থাকছেন।   

আলোচকরা বলেন, ষাটোর্ধ্ব নারীদের জন্য আইন থাকলেও তারা বেশিরভাগ ক্ষেত্রেই এই আইনের বিষয়ে অবহিত নন। আবার আইনের বিষয় জানলেও নানা কারণে আইগনত অধিকার আদায়ে তারা উদ্যোগী হন না। বরং পরিস্থিতির মুখে বেশিরভাগই মানসিক সমস্যায় ভোগেন। তারা অনেক সময়ই সন্তান বা স্বজনদের কাছ থেকে অবহেলা ও বঞ্চনার শিকার হন। এমনকি অনেকে অসুস্থ হলে চিকিৎসারও সুযোগ পান না। অনেকে চিকিৎসার কথা অন্য কাউকে বলতেও পারেন না। শারীরিক অনেক সমস্যা বয়স্ক নারীরা গোপন করায় রোগের জটিলতা আরও বেড়ে যায়। তাই পরিবার, সমাজ ও রাষ্ট্রের সব মহল থেকেই এক্ষেত্রে সচেতনতার মাত্রা বাড়াতে হবে।

ওজিএসবির সভাপতি অধ্যাপক ডা. সামিনা চৌধুরীর সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ডা. সাহলা খাতুন। আরও উপস্থিত ছিলেন ওজিএসবির সাবেক সভাপতি অধ্যাপক ডা. রওশন আরা বেগম, মহাসচিব অধ্যাপক ডা. সালেহা বেগম, অধ্যাপক ডা. খুরশীদ মাওলা, ব্রিগেডিয়ার জেনারেল ডা. সুরাইয়া রহমান, অধ্যাপক ডা. দিপি বড়ুয়া, অধ্যাপক ডা. পারুল জাহান, অধ্যাপক ডা. দিলরুবা আক্তার, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট হাসিনা মমতাজ, ‘৬০+’ এর সম্পাদক মোশরেফা শরীফ প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
এমএএম/এইচএ/

আগুন নিয়ন্ত্রণের পর চলছে ডাম্পিং
আসছে ‘মিশন এক্সট্রিম’র প্রথম পোস্টার
কুষ্টিয়ায় পৃথক মামলায় একজনের ফাঁসি, তিনজনের যাবজ্জীবন
দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা
সাক্ষী নিয়ে হাইকোর্টে ওসি মোয়াজ্জেমের আবেদন খারিজ


‘মাদকদ্রব্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় দুর্বলতা রয়েছে’
যবিপ্রবির ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার
দেশের ৩৫ ঊর্ধ্ব ১১.৪ শতাংশ মানুষ সিওপিডিতে আক্রান্ত
বগুড়ায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা
পেঁয়াজের বিকল্প হিসেবে চিভ চাষ বাড়ানোর নির্দেশ মন্ত্রীর