php glass

রোগীর তথ্য অধিকার আইন প্রণয়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘বাংলাদেশের প্রেক্ষাপটে রোগীর তথ্য অধিকার: একটি পর্যালোচনা’ শীর্ষক সেমিনার

walton

ঢাকা: বাংলাদেশের রোগীরা বিভিন্ন কারণে বিপদাপন্ন। তথ্য অধিকার আইন রোগী ও সমাজকে নিরাপত্তা দিতে সমর্থ হবে।  ভারতসহ উন্নত দেশগুলোতে এই আইনটি থাকায় রোগীরা অনেক নিরাপদ। বাংলাদেশে এ রকম আইন হলে রোগী ও চিকিৎসক উভয়ে উপকৃত হবে।

রোববার (০৮ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের আয়োজনে অধ্যাপক মমতাজুর রহমান তরফদার মিলনায়তনে ‘বাংলাদেশের প্রেক্ষাপটে রোগীর তথ্য অধিকার: একটি পর্যালোচনা’ শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞরা এ দাবি জানান।

দর্শন বিভাগের প্রাক্তন অধ্যাপক রাশিদা আক্তার খানমের সভাপতিত্বে ও কেন্দ্রের পরিচালক অধ্যাপক ডক্টর মতিউর রহমানের সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডক্টর ফরিদ আহমেদ ও দর্শন বিভাগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এবং মোনাশ অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক সোচনা শোভা। 

প্রবন্ধের ওপর আলোচনা করেন নির্ধারিত আলোচক দর্শন বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর নাইমা হক, অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক রাশিদা আক্তার খানম, কেন্দ্রের পরিচালক অধ্যাপক ডক্টর মতিউর রহমান, বিশ্ব ধর্মতত্ত্ব ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক আবু সায়েম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফরহাদ হোসেন, দর্শন বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ডক্টর ফাহমিনা আহমেদ,  ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক ডক্টর নাজমা বেগমসহ বিভাগের বর্তমান শিক্ষার্থীরা।  

সেমিনারে বক্তারা তথ্য অধিকার আইন প্রণয়নের দাবি যৌক্তিক ও জোরালোভাবে উপস্থাপনের জন্য প্রবন্ধকারদের ধন্যবাদ জানান এবং নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেন।  

বাংলাদেশ সময়: ০৩১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৯
এমএএম/এনটি

মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ

পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়
গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার


রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি
১৮ কোটি মানুষ পেঁয়াজের জন্য আর্তনাদ করছে: কর্নেল অলি
এপিকটায় অংশ নেবে দেশের ৩২ প্রকল্প
বনশ্রীতে বাসার দরজা ভেঙে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
শেষ হলো অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন