php glass

ফুসফুসে ক্যানসার সৃষ্টি করছে বিটুমিনাস কয়লার ধোঁয়া!

সৌমিন খেলন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিটুমিনাস কয়লার ধোঁয়ায় মুখে কাপড় চাপা দিয়ে যাচ্ছেন এক ব্যক্তি। ছবি: বাংলানিউজ

walton

নেত্রকোণা: স্বাস্থ্য সচেতনতার সতর্ক বার্তায় চিকিৎসকরা বলছেন, বিটুমিনাস কয়লার ধোঁয়া মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই কয়লার ধোঁয়াতে ক্ষতিকারক আর্সেনিক ও মারকারি থাকে যা আশপাশের বাতাসকে খুব দ্রুত দূষিত করে তোলে। 

শুধু তাই নয় চিকিৎসকের করা মন্তব্যে বিটুমিনাস কয়লার ধোঁয়া নিয়ে বেরিয়ে এসেছে আরো ভয়াবহ তথ্য। ওই ধোঁয়াতে ৮.৫ শতাংশ সিলিকা থাকে যা ফুসফুসের ক্যানসার সৃস্টির কারণ।

জনসাধারণকে মৃত্যুর মুখে বা জীবনের ঝুঁকিতে ফেলে নেত্রকোণা-মদন সড়কের সংস্কার কাজ চালিয়ে যাচ্ছেন সংশ্লিষ্টরা। মদনের বটতলা বাজার এলাকায় দেখা যায় যেখানে সংস্কার কাজ হচ্ছে সেখানেই সড়ক ঘেঁষে জ্বাল দেয়া হচ্ছে পিচ ও বিটুমিনাস কয়লা।

আগুন ধরে রাখতে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন কাপড়ের ছেড়া অংশ বিশেষ। সবমিলিয়ে কালো ধোঁয়া আর দুর্গন্ধে ছেয়ে যাচ্ছে চারপাশ। 

এ পরিস্থিতিতে সবাইকে মুখে রুমাল বা কাপড় বেঁধে চলতে হচ্ছে সড়কটি দিয়ে। পথচারী ও এলাকাবাসীরা দারুণভাবে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। এসব নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করছেন অনেকেই।

স্থানীয় বাসিন্দা ইউনুছ ও জব্বার বাংলানিউজকে বলেন, সড়কটি সংস্কার হচ্ছে তা সবার জন্যই ভালো। কিন্তু সাময়িক এক ভালোর জন্য চিরস্থায়ী ক্ষতি কোন অর্থে? 

এই কালো ধোঁয়ার জন্য সড়ক দিয়ে চলাচল করা যাচ্ছে না। সংশ্লিষ্টরা চাইলেই পাশে অনেক ফাঁকা জায়গা আছে সেখানে কয়লা ও বিটুমনাস জ্বাল দেয়ার কাজ করতে পারতো। কিন্তু নিজেদের সুবিধার্থে জনগণকে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ঠেলে দিচ্ছে তারা। 

পথচারী নোমান ও মোটরসাইকেলের এক আরোহী বাংলানিউজকে বলেন, ধোঁয়াতে শুধু স্বাস্থ্য ঝুঁকিই না এতে পুরো সড়ক অন্ধকার হয়ে যাওয়ায় বড় ধরনের সড়ক দুর্ঘটনার আশঙ্কাও সৃষ্টি হচ্ছে। যেখানে সড়কের কাজ হচ্ছে সেখানে গেলে কালো ধোঁয়াতে চোখে আর কিছু দেখা যায় না।

নেত্রকোণা সড়ক ও জনপথের (সওজ) নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার বাংলানিউজকে জানান, তেলিগাতি থেকে মদন পর্যন্ত সড়কটির বিভিন্ন স্থানে খানা-খন্দের সৃষ্টি হয়েছে।

রানা বিল্ডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই সড়কের সংস্কার কাজ করছে। আগামী ৩০ জুনের মধ্যে প্রতিষ্ঠানটিকে সড়কটির সংস্কার কাজ শেষ করতে হবে।

এদিকে নেত্রকোণা আধুনিক সদর হাসপাতালের চিকিৎসক মো. ইভান খান বাংলানিউজকে বলেন, বিটুমিনাস কয়লার ধোঁয়াতে নাইট্রোজেন অক্সাইড, কার্বন মনোক্সাইড, কার্বন ডাইঅক্সাইড থাকে যা ফুসফুসে বিভিন্ন রোগ যেমন ব্রংকাইটিস নিউমোনিয়াসিস, পালমোনারি ফাইব্রোসিস ও ক্যানসারসহ বিভিন্ন রোগ হয়। এই ধোঁয়াতে অধিক মাত্রায় সালফার অক্সাইড থাকে যা প্রকৃতিতে অম্ল বৃষ্টির কারণ। 

এছাড়াও চামড়া ও চোখের জন্য বিটুমিনাস কয়লার ধোঁয়া ক্ষতিকর।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: নেত্রকোণা
চুরি-ডাকাতি রোধে স্বেচ্ছাশ্রমে রাস্তা পরিস্কার
বিশ্বের ৮৫ শতাংশ ইলিশ উৎপাদন হয় বাংলাদেশে: খসরু
তৃণমূলের নেতাকর্মীরাই আ’লীগের মূল শক্তি: কৃষিমন্ত্রী
পূর্বধলায় ট্রাকচাপায় যুবক নিহত
‘কাঞ্চন পৌরসভা নির্বাচনে কেউ ঝামেলা করলে গুলি চালাবেন’


ছেলেধরা সন্দেহে নারীকে গণপিটুনি, রক্ষা করতে পুলিশ আহত
চিকিৎসা সংকট: দেশের স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক
দেশীয় ব্যবসায়ীদের সম্ভাবনাময়ী বাজার আমাজন
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির