php glass

অসংক্রামক রোগে স্বাস্থ্যঝুঁকির বাইরে ৩ শতাংশ মানুষ!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে অনুষ্ঠানে জরিপের ফলাফল উপস্থাপন করা হচ্ছে

walton

ঢাকা: দেশে ক্যানসার, কিডনি, সিরোসিস, ডায়াবেটিসসহ নানা অসংক্রামক রোগের কারণে শতকরা মাত্র ৩ শতাংশ মানুষ স্বাস্থ্যঝুঁকির বাইরে রয়েছেন। আর ৭০ শতাংশ মানুষ অসংক্রামক রোগের ঝুঁকির মধ্যে। 

বুধবার (২৯ মে) সচিবালয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড হেলথ মেডিসিন (নিপসম) আয়োজিত ‘সংক্রামক রোগের ঝুঁকিসমূহের ব্যাপ্তি নিরূপম জরিপ-২০১৮’ স্টেপস এর প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে অনুষ্ঠানে জরিপের ফলাফল উপস্থাপন করেন জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম) এর পরিচালক অধ্যাপক ডা. বায়জিদ খুরশিদ রিয়াজ।

প্রতিবেদনে জানানো হয়, প্রতিদিন ধূমপান, দৈনিক ৫ প্রমাণ মাপের চেয়ে কম ফলমূল ও শাক-সবজি গ্রহণ, অপর্যাপ্ত শারীরিক পরিশ্রম, অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ, উচ্চমাত্রার রক্তের চর্বি সংক্রান্ত ঝুঁকি রয়েছে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৮ থেকে ৬৯ বছর বয়সী মানুষের মধ্যে এই ছয় ধরনের ঝুঁকি নেই ৩ শতাংশ মানুষের মধ্যে। একটি বা দু’টি ঝুঁকি রয়েছে ৭০ দশমিক ৯ শতাংশ মানুষের মধ্যে, তিন বা ততোধিক ঝুঁকি রয়েছে ৪০ দশমিক ১ শতাংশ মানুষের মধ্যে। 

প্রতিবেদনে দেখানো হয়, দেশের মানুষের ৯০ শতাংশ কখনই কোলেস্টেরল টেস্ট করান না। ফলে মানুষের স্ট্রোক, হার্ট ব্লক, ডায়াবেটিস ও কিডনি কখন বিকল হয়ে যাচ্ছে তা বুঝতেও পারছে না। ৭০ শতাংশ লোক আছে তারা কখনই রক্তই পরীক্ষা করাননি।

দেশের মানুষ দিনে যে পরিমাণ ফলমূল, শাক-সবজি খাবার কথা তার মাত্র ৫ ভাগের ১ ভাগ গ্রহণ করে। শাক-সবজি না খাওয়া, রক্ত পরীক্ষা না করা, নিয়মিত ব্যায়াম না করার ফলে বর্তমানে অসংক্রামক রোগ বাড়ছে।

প্রতিবেদনের ফল উপস্থাপন করে অধ্যাপক ডা. বায়জিদ খুরশিদ রিয়াজ বলেন, অসংক্রামক রোগের ঝুঁকি কমাতে শারীরিক পরিশ্রম বৃদ্ধি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, রক্তে অধিক চর্বি রোগ দ্রুত শনাক্তকরণ ও চিকিৎসাব্যবস্থা সব স্তরে চালুর পরামর্শ দেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার মানুষের স্বাস্থ্যসেবায় সর্বদাই সজাগ রয়েছে। তাই, ক্যানসার-কিডনি রোগের দেশজোড়া প্রকোপ এড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের ৮টি বিভাগে ৮টি ক্যানসার-কিডনি হাসপাতাল নির্মাণ করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। খুব শিগগিরই দেশের আট বিভাগে আটটি ক্যানসার-কিডনি হাসপাতালের নির্মাণ কাজ শুরু করা হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বাবুল কুমার সাহাসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মে ২৯, ২০১৯
এমআইএইচ/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশের বড় পরাজয়
বাংলাদেশে পুরুষদের জন্য এলো রোমানোর বডি-স্প্রে 
মেহেপুরে বাস ধর্মঘট প্রত্যাহার
বায়েজিদে শিক্ষার্থীদের ধর্ষণ বিরোধী মানববন্ধন
১৮ পদে নিয়োগ দেবে জিটিসিএল


আড়াইহাজারে শ্বশুরবাড়ি থেকে জামাতার মরদেহ উদ্ধার
আনু মুহাম্মদের হুমকিদাতাকে গ্রেফতার দাবি
অব্যাহত দরপতনে বিনিয়োগকারীদের ফের বিক্ষোভ
পল্লীনিবাসেই এরশাদকে দাফনের সিদ্ধান্ত, জানালেন কাদের
বড়াইগ্রামে পানি নিষ্কাশনের পথ বন্ধ, ভাসছে পৌরবাসী