php glass

ঢাকা সিএমএইচে ২য় বার সফল কিডনি সংযোজন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলছে কিডনি প্রতিস্থাপনের কাজ

walton

ঢাকা: রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) দ্বিতীয় বারের মতো আরো দু’জন রোগীর শরীরে সফলভাবে কিডনি সংযোজন করা হয়েছে। ২৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী এ চিকিৎসা কার্যক্রম পরিচালিত হয়।

ভারতের আহমেদাবাদের ইনস্টিটিউট অব কিডনি ডিজিস অ্যান্ড রিসার্চ সেন্টারের (আইকেডিআরসি) ছয় সদস্য বিশিষ্ট অভিজ্ঞ ট্রান্সপ্ল্যান্ট টিমের তত্ত্বাবধানে এ কার্যক্রম পরিচালিত হয়। দলটির নেতৃত্বে ছিলেন ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক প্রাঞ্জল রমনলাল মোদী।

শুক্রবার (৩ মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্র এ তথ্য জানায়।   

আইএসপিআর সূত্রে জানা যায়, আপামর জনসাধারণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসেবে এবং বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের দূরদর্শিতা ও সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচে এই কিডনি ট্রান্সপ্ল্যান্ট সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে। ২০১৮ সালের ২৯ জুলাই থেকে ০৩ আগস্ট পর্যন্ত ট্রান্সপ্ল্যান্ট টিম এ কার্যক্রমের সূচনা করে। যার ধারাবাহিকতায় ২য় বারের মতো আবারো ল্যাপারোসকোপিক পদ্ধতিতে দু’টি কিডনি সফলভাবে সংযোজিত হলো।

দলটির সদস্যরা যৌথভাবে ঢাকা সিএমএইচের ইউরোলজি-নেফ্রোলজি বিশেষজ্ঞদের সঙ্গে যৌথভাবে ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল ইসলামের নেতৃত্বে কাজ করেছে।

এ বিষয়ে সিএমএইচের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল তৌফিকুল হাসান সিদ্দিকী ঢাকা জানান, কিডনি সংযোজনের কার্যক্রমের সঙ্গে সঙ্গে অদূর ভবিষ্যতে অন্যান্য অরগ্যান (যেমন, লিভার, ফুসফুস, অগ্ন্যাশয়) ইত্যাদি সংযোজনের প্রক্রিয়া চালুর পরিকল্পনা রয়েছে।

এদিকে গত ৩০ এপ্রিল ঢাকা সিএমএইচের কনফারেন্স হলে কিডনি ট্রান্সপ্ল্যান্ট বিষয়ক বৈজ্ঞানিক সেমিনারে সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ফসিউর রহমানের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশ সময়: ০৩০২ ঘণ্টা, মে ০৩, ২০১৯
এমএএম/এএ

কোরবানির পশুতে আমরা স্বয়ংসম্পূর্ণ: খসরু
কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ
মানুষী নয়, ‘কিক ২’ করছেন জ্যাকুলিন!
কৃষক বাবার সেই ছেলের দায়িত্ব নিলেন ছাত্রলীগ সভাপতি
রাজধানীর উত্তরা থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার


দুধের নমুনা সংগ্রহে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণের আহ্বান 
সোহানের ব্যাটে লিডের পথে বিসিবি একাদশ
ছেলেমেয়েরা পড়াশোনায় মনোযোগী, বাজিমাত ইংরেজিতে!
৭ বছরের শিশুকে ধর্ষণ-হত্যা, ২ জনের বিরুদ্ধে চার্জশিট
ক্যামিকেল-রং দিয়েই ফলের জুস!