php glass

কিশোরের ফুসফুস থেকে বের হলো বোর্ডপিন!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাম থেকে ফুসফুস থেকে বের করে আনা বোর্ডপিন ও আলী আহমদ। ছবি: বাংলানিউজ

walton

সিলেট: কাটাছেঁড়া ছাড়াই এক কিশোরের ফুসফুস থেকে বোর্ডপিন বের করে সাফল্য দেখিয়েছেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা। পিন বের করে আনার পর সুস্থ আছে আলী আহমদ (১৫) নামের সেই কিশোর।

রোববার (১০ মার্চ) ব্রঙ্কোসকপির মাধ্যমে পিনটি বের করেন হাসপাতালের চিকিৎসকরা। আলী আহমদ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার রায়পুরের হামদু মিয়ার ছেলে।

হাসপাতাল সূত্র জানায়, প্রায় ৬ মাস আগে দাঁত পরিষ্কার করতে গিয়ে অসতর্কতাবশত পিনটি আলীর গলার ভেতরে ঢুকে যায়। এরপর পিনটি খাদ্যনালীতে না গেঁথে কণ্ঠনালী পার হয়ে ফুসফুসের ডান দিকে (Right middle lobar bronchus) গিয়ে আটকে যায়।
 
আর্থিক স্বচ্ছলতা না থাকায় বোর্ডপিনটি বের করে আনতে অস্ত্রপচার করাতে পারছিল না আলীর পরিবার। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ক্রমশ জটিল আকার ধারণ করছিল তার দেহের অবস্থা। সপ্তাহখানেক আগে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক, কান, গলা ও হেড-নেক সার্জারি বিভাগে ভর্তি হয় আলী।
 
এরপর তার অস্ত্রপচারের জন্য বোর্ড বসান চিকিৎসকরা। ইএনটি (নাক, কান, গলা) বিভাগের সহকারী অধ্যাপক ডা. নুরুল হুদা নাঈমের নেতৃত্বে অস্ত্রপচারটি সম্পন্ন করেন চিকিৎসকরা। অস্ত্রপচারে ইএনটি বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. মো. আব্দুল হাফিজ শাফী ও ডা. মঞ্জুরুল হাসান মঞ্জু এবং অ্যানেস্থেশিয়া বিশেষজ্ঞ ডা. পলাশ দে, ডা. সর্বানী ও ডা. রামানুজ অংশ নেন। কোনো ধরনের কাটাছেঁড়া ছাড়াই অপারেশন ব্রঙ্কোসকপির মাধ্যমে ফুসফুস থেকে বোর্ডপিনটি বের আনা হয়।
 
এ ব্যাপারে হাসপাতালের নাক-কান-গলা বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. মো. আব্দুল হাফিজ শাফী বলেন, ব্রঙ্কোসকপি করার প্রয়োজনীয় যন্ত্রপাতি ওসমানীতে নেই। তবে ডা. নুরুল হুদা নাঈম তাঁর নিজস্ব আধুনিক যন্ত্রপাতি এনে  আলী আহমদের ব্রঙ্কোসকপি করেন।

তিনি বলেন, অস্ত্রোপচারটি খুবই কঠিন ছিল। তারপরও আলীকে অ্যানেস্থেশিয়ার মাধ্যমে অজ্ঞান করে কোনো ধরনের কাটাছেঁড়া ছাড়াই ব্রঙ্কোসকপির মাধ্যমে ফুসফুস থেকে বোর্ডপিনটি বের করে আনা গেছে। বর্তমানে আলী সুস্থ আছে। 

সোমবার (১১ মার্চ) তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হতে পারে।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
এনইউ/এসএ/আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট
মিরপুরের উইকেটকে ইতিবাচক বললেন ঢাকার কোচ সালাউদ্দিন
কীর্তনখোলায় ডুবে যাওয়া কার্গো সরানোর কার্যক্রম শুরু 
কীর্তনখোলায় দুর্ঘটনাকবলিত যাত্রীরা বিকল্প নৌযানে ঢাকার পথে 
মধ্যরাতে টিসিবির পেঁয়াজ বিক্রি, মানুষের দীর্ঘ লাইন
সতীনকে মারধর, সাবেক নারী ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা 


ক্লাসিকোর আগে বার্সার হোঁচট
বন্দে আলী মিয়ার জন্ম
ইতিহাসের এই দিনে

বন্দে আলী মিয়ার জন্ম

কীর্তনখোলায় লঞ্চ-কার্গো সংঘর্ষ, কার্গোডুবি 
বিমা খাতে তরুণদের সম্ভাবনা উজ্জ্বল: ড. সামসুদ্দিন
ঢাকার টানা দ্বিতীয় জয়, হারের বৃত্তে সিলেট