শিশু হাসপাতালে স্বাচিপের নতুন কমিটি, চিকিৎসকদের ক্ষোভ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিশু হাসপাতাল (ফাইল ছবি)

walton

ঢাকা: রাজধানীর শিশু হাসপাতালে দীর্ঘদিন পর চিকিৎসকদের কেন্দ্রীয় সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) নতুন  কমিটি ঘোষণা করা হয়েছে। আর এই ঘোষিত কমিটি থেকে বেশিরভাগ চিকিৎসকরা প্রত্যাখ্যান করা  ছাড়াও তাদের মধ্যে দেখা দিয়েছে অসন্তোষ। 

php glass

জানা গেছে, বুধবার (২৭ ফেব্রুয়ারি) স্বাচিপের কেন্দ্রীয় কমিটির মহাসচিবের অনুমতিতে দফতর সম্পাদক স্বাক্ষরিত ২৭ সদস্যবিশিষ্ট এক কমিটি করা হয়েছে। যেখানে সভাপতি হয়েছেন ডা. আয়নাল হক এবং সাধারণ সম্পাদক ডা. মো. জহিরুল ইসলাম। আর এই কমিটি নিয়ে শিশু হাসপাতালের চিকিৎসকদের মধ্যে শুরু হয়েছে অন্তঃকোন্দল। বেশিরভাগ সদস্যরা এই কমিটিকে মেনে না নিয়ে কমিটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

এ বিষয়ে শিশু হাসপাতালের এই নতুন কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশিরভাগ সদস্যরাই এই কমিটি প্রত্যাখ্যান করেছে। নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আরও কয়েকজন শুধু এই কমিটির পক্ষে রয়েছে। স্বাচিপের গঠনতন্ত্র খুবই সুনির্দিষ্ট ও গণতান্ত্রিক পদ্ধতিতে তৈরি করা। এক্ষেত্রে কমিটি করার নিয়ম হলো, কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ওই শাখার দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে আলোচনা করে কমিটি করা হবে। কিন্তু শিশু হাসপাতালে ক্ষেত্রে এর নিয়ম মানা হয়নি।

এক্ষেত্রে কেন্দ্রীয় কমিটির সভাপতিকে কোনো কিছু না জানিয়েই মহাসচিবের অনুমতিতে দপ্তর সম্পাদকের মাধ্যমে কমিটি করা হয়েছে। এটাকে ‘হাস্যকর’ বলেছেন শিশু হাসপাতালের চিকিৎসকরা। তাদের মতে, এটা সংগঠনের মূলনীতির পরিপন্থি। এ ব্যাপারে আগের কমিটির নেতাদের সঙ্গে কোনো আলোচনা হয়নি। এমনকি কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককেও জানানো হয়নি। 

এ ব্যাপারে স্বাচিপের কেন্দ্রীয় কমিটির কাছে ঢাকা শিশু হাসপাতালের সাবেক সাধারণ সম্পাদক ডা. মো. আবু তৈয়ব স্বাক্ষরিত এক প্রতিবাদলিপি পাঠানো হয়েছে। সেখানেও একই মন্তব্য লেখা রয়েছে। 

জানতে চাইলে স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব ডা. এম এ আজিজ বাংলানিউজকে জানান, এই কমিটি অসংবিধানিক নয়। আমাদের বেশ কয়েক জায়গায় নতুন কমিটি দেওয়া বাকি আছে। সেগুলো দেওয়া হচ্ছে। এক্ষেত্রে শিশু হাসপাতালের আগের কমিটির নেতারা আমাদের সঙ্গে বৈঠক করেছে। কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের  সঙ্গে আলোচনা করে এই কমিটি গঠনতন্ত্র অনুসারে করা হয়েছে। এখানে অসন্তোষের কারণ নেই বা সুযোগ নেই। 

এ ব্যাপারে স্বাচিপের কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলানকে বার বার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
এমএএম/আরআর

মালিকের লাথিতে দাঁত গেলো চালকের!
নুসরাতের পরিবারকে ১ লাখ টাকা দিলেন এমপি মাসুদ
সৈয়দপুরে ২ মাধ্যমিক বিদ্যালয়ে ‘সততার দোকান’
গবেষকদের সহযোগিতা করতে হবে: মেয়র
রূপসায় ট্রাকচাপায় স্কুলশিক্ষক নিহত


বাস চালককে পিটিয়ে হত্যা, চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের ডাক
বই দিবসের ছড়া | আলেক্স আলীম 
ফের ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট চালু করছে বিমান
ময়মনসিংহে মানবপাচারকারী চক্রের ২ সদস্যসহ আটক ১৪
চট্টগ্রামে নিরাপত্তা জোরদার