অসংক্রামক ব্যাধি মোকাবেলায় স্বাস্থ্যখাত প্রস্তুত নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিপ আইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেড আয়োজিত সম্মেলন

walton

ঢাকা: অসংক্রামক ব্যাধির (নন কমিউনিকেবল রোগ) ক্ষেত্রে বাংলাদেশের স্বাস্থ্যখাত এখনো সম্পূর্ণরূপে প্রস্তুত হয়নি। এ ধরনের রোগ আমাদের দেশে নতুনভাবে আক্রমণ করছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

php glass

তিনি বলেন, দেশের প্রায় ৬০ শতাংশ মানুষের মৃত্যুর কারণ এই নন কমিউনিকেবল রোগগুলো। এটি সারা বিশ্বব্যাপী একটি সমস্যা। এ কারণে আমরা আমাদের স্বাস্থ্য ও চিকিৎসাসেবার কর্মপরিকল্পনা পরিবর্তন করেছি। আমরা এ বিষয়ক বিশেষায়িত হাসপাতাল, ইন্সটিটিউট ছাড়াও জেলা পর্যায়ে এই রোগ বিষয়ক সেবা চালু করছি।

সোমবার (২৮ জানুয়ারি) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে শিপ আইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেড আয়োজিত এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। 

‘বাংলাদেশের অসংক্রামক ব্যাধির বৃদ্ধি, প্রতিকার ও প্রতিরোধ এবং স্বাস্থ্য ক্ষেত্রে জাপান ও বাংলাদেশের সম্ভাব্য সহযোগিতা’ শিরোনামে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংক্রামক ব্যাধিগুলোর ক্ষেত্রে বাংলাদেশে সফল উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে অনেক আগে থেকেই সংক্রামক ব্যাধির প্রকোপ রয়েছে। সেসব ক্ষেত্রে আমরা সম্পূর্ণ রুপে সফলতা অর্জন করেছি। এখন আমাদের এই অসংক্রামক ব্যাধির মোকাবেলায় জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন এবং আমরা তা করছি। অসংক্রামক ব্যাধিগুলো হলো- ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার, কিডনির রোগ কিংবা এই ধরনের রোগ সমূহ। আমাদের সর্ব প্রথমে এই অসংক্রামক ব্যাধি গুলো সম্পর্কে সচেতনতা অর্জন করতে হবে। সর্বোপরি আমাদের অসচেতন জীবনযাপনের ধারা পরিবর্তন করতে হবে। যেমন আমাদের সচেতনভাবে সড়ক দুর্ঘটনায় এড়িয়ে চলতে হবে এবং ধূমপান থেকে বিরত থাকতে হবে। এই দুটো কারণে আমাদের দেশের জনগণের স্বাস্থ্যের অবস্থা বেশি খারাপ হয়।

প্রতিটি জেলায় ক্যান্সার ও কিডনির রোগ বিষয়ক আলাদা হাসপাতাল চালু করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে আমরা উল্লেখ করেছি যে, দেশের প্রতিটি জেলায় ক্যান্সার ও কিডনি বিষয়ক আলাদা হাসপাতাল থাকবে। এই সেবা চালু হবার আগ পর্যন্ত বর্তমানে প্রতিটি জেলা হাসপাতালে ক্যান্সার ও কিডনি বিষয়ক আলাদা বিভাগ চালু করা হচ্ছে। তাছাড়া চিকিৎসকদের এ বিষয়ে আরো বেশি দায়িত্বশীল হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

দেশের চিকিৎসাসেবার অর্ধেকের বেশি বেসরকারিভাবে হয়ে থাকে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের চিকিৎসাসেবার অর্ধেকের বেশি প্রাইভেট হাসপাতালে হয়। কিন্তু এ ক্ষেত্রে অতিরিক্ত খরচের একটি অভিযোগ রয়েছে। তাই খরচটা ব্যালান্স করার অনুরোধ জানাচ্ছি। অনুরোধ জানাবো আপনারা এমনভাবে চিকিৎসাসেবা দেবেন যাতে করে দেশের মানুষের চিকিৎসা নিতে ভারতে কিংবা বিশ্বের অন্যান্য দেশে যেতে না হয়। তাছাড়া বিভিন্ন রোগের ক্ষেত্রে ও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা বাদ দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। সর্বোপরি ব্যবসা ছাড়াও সেবার দিকে বেশি মনোযোগ দিতে হবে। এক্ষেত্রে জাইকা (জাপানি সহযোগী সংস্থা) আমাদের ব্যাপক সহায়তা করে যাচ্ছে। 

শিপ আইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেডের নির্বাহী চেয়ারম্যান হিরোইউকি কোবায়াশির সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, জাইকার বাংলাদেশের প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা, জাপানের অর্থনীতি বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পরিচালক কেনতারো কিশিমাতো, শিপ আইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. মো.  মোয়াজ্জেম হোসেনসহ প্রমুখ।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী ভবিষ্যতের নির্মিতব্য জাপান ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল প্রকল্পের প্রতিকৃতি উন্মোচন করেন। এ প্রকল্পের সাথে জড়িত আছে শিপ হেলথ কেয়ার হোল্ডিংস এবং আইচি মেডিকেল গ্রুপ, বাংলাদেশ। 

সম্প্রতি জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এ উদ্যোগের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ৫০০ কোটি টাকা বিনিয়োগে আশুলিয়ায় একটি আন্তর্জাতিক মানের ৬৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপিত হবে। যা ২০১৭ সালের মে মাস থেকে নির্মাণ কাজ শুরু হয়েছে এবং ২০১৯ সালের শেষ নাগাদ চালু হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
এমএএম/এমজেএফ

পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার