স্তন ক্যান্সারের ঝুঁকিতে পুরুষও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শুধু নারী নয়, স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারে পুরুষও। তবে নারীদের তুলনায় পুরুষদের মধ্যে স্তন ক্যান্সারের সম্ভাবনা খুবই কম। এতদিন এই ক্যান্সারের ব্যাপারে নারীদের সচেতন করার জোর ছিল বেশি।



শুধু নারী নয়, স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারে পুরুষও। তবে নারীদের তুলনায় পুরুষদের মধ্যে স্তন ক্যান্সারের সম্ভাবনা খুবই কম।

এতদিন এই ক্যান্সারের ব্যাপারে নারীদের সচেতন করার জোর ছিল বেশি। কিন্তু এখন পুরুষদেরকেও সচেতন করার জোর চেষ্টা চলছে। কারণ পুরুষদের মধ্যেও স্তন ক্যান্সারের হার দিন দিন বাড়ছে। শুধু যুক্তরাজ্যে প্রতিবছর ৪১ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন, আর পুরুষদের মধ্যে আক্রান্ত হন বছরে ৩০০ জন।

একটি জরিপ প্রতিবেদনে দেখানো হয়েছে, আগামী এক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে ২১৪০ জন পুরুষ স্তন ক্যান্সারে আক্রান্ত হবে এবং এ রোগে মৃত্যু হবে অন্তত ৪৫০ জনের।

রিপোর্টে বলা হয়েছে, নারীদের মত পুরুষদের দেহেও রয়েছে স্তন টিস্যু। এই টিস্যু দেহের অন্যান্য টিস্যুর মত ক্যান্সারে আক্রান্ত হতে পারে। তবে পুরুষদের টিস্যু নারীদের টিস্যুর মত উন্নত না হওয়ায় পুরুষদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।
 
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষের স্তন ক্যান্সারের সম্ভাবনা বাড়ে। ৭০ বছর বয়স পর্যন্ত এর ঝুঁকি থাকে। পরিবারের নিকটজনদের স্তন ক্যান্সার থাকলে বংশগত কারনে স্তন ক্যান্সারের সম্ভাবনা থাকে। এছাড়া অতিরিক্ত ওজন, ধুমপান এবং অলস জীবনযাপনও স্তন ক্যান্সারের অন্যতম কারণ।

মহিলাদের চেয়ে পুরুষের স্তনের আকার ছোট হওয়ায় পুরুষের ক্যান্সার বুঝার উপায় কঠিন। তবে নিয়মিত হাটা চলা করা, সবুজ সবজি খাওয়া, ওজন নিয়ন্ত্রণে রাখা, আলকোহোল কম পান করার মাধ্যমে এই ক্যান্সার থেকে দূরে থাকা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১১

রাশিয়ার চট্টগ্রাম কনস্যুলেট উদ্বোধন করলেন রাষ্ট্রদূত
রাশিয়া থেকে নৌপথে যন্ত্রপাতি আসছে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের
জিম্বাবুয়ের পঞ্চম উইকেট তুলে নিল বাংলাদেশ
বাগেরহাটে আগুনে ২২ দোকান পুড়ে ছাই
সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন


ক্যাসিনোবিরোধী অভিযান: বাসা থেকে ২০ কোটি টাকা উদ্ধার
মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না
ভুটানের রাজার জন্মদিনে বেওয়ারিশ কুকুর দত্তক নেওয়ার আহ্বান
ক্ষুদ্র সঞ্চয়কারীরা টাকা রাখবে কোথায়?
বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’