php glass

ওষুধের বাণ্যিজিকীকরণ বন্ধে এগিয়ে আসতে হবে রাষ্ট্রকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: ওষুধ শিল্পের বাণিজ্যিকীকরণ বন্ধ করে এর নিয়ন্ত্রণে রাষ্ট্রকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানানো হয়েছে ‘আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলনে’। 

সম্মেলনে বলা হয়, নব্য উদারতাবাদ ও মুক্ত বাণিজ্যের সুযোগে আন্তর্জাতিক মুনাফালোভী ওষুধ কোম্পানিগুলো সারা বিশ্বে চিকিৎসা ক্ষেত্রে যে আগ্রাসন চালাচ্ছে তার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। উন্নত বিশ্বে বিমা সুবিধার কারণে জনগণকে সুরক্ষা দেওয়া হলেও অনুন্নত বিশ্বে ওষুদের অনিয়ন্ত্রিত মান ও মাত্রাহীন মূল্য বিশাল সংখ্যক জনগণকে ক্ষতিগ্রস্ত করছে।

রোববার (১৮ নভেম্বর) ‘৪র্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন-২০১৮’র তৃতীয় দিনে ওষুধে অভিগম্যতা শীর্ষক উপ-অধিবেশনে বক্তারা একথা বলেন। ভারতের প্রখ্যাত স্বাস্থ্য আন্দোলন কর্মী মীরা শিভা, যুক্তরাজ্যের লিন্ডা মারকোভা, সেন্টার অব ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নের অমিতাভ গুহ এবং মালয়েশিয়ার প্রখ্যাত আইনজ্ঞ থার্ড ওয়ার্ল্ড নেটওয়ার্কের পরিচালক চি ইয়ক লিং এ অধিবশনে বক্তব্য রাখেন।

ব্রাক-সিডিএম-এ আয়োজিত এ সম্মেলনের তৃতীয় দিনে মূল অধিবেশনসহ পাঁচটি উপ-অধিবেশন ও সাতটি বিষয়ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত হয়। 

অধিবেশনে সভাপতিত্ব করেন হেলথ অ্যাকশন ইনফরমেশন নেটওয়ার্ক, ফিলিপাইনের প্রধান ড. ডেলেন ডি লা পাজ। বক্তব্য রাখেন কলম্বিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক এবং কলম্বিয়া ন্যাশনাল মুভমেন্ট অব হেলথ অ্যান্ড সোশ্যাল সিকিউরিটির সদস্য ড. মরিসিও টরেজ, থাইল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক স্বাস্থ্য নীতি বিভাগে কর্মরত ড. রোপেপং সুপানচাইমাট, বাংলাদেশের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও পরিবার এবং সামাজিক কল্যাণ বিষয়ক সাবেক উপদেষ্টা ড. সৈয়দ মোদাচ্ছের আলি।

স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালীকরণ ও অর্থায়ন শীর্ষক উপ-অধিবেশনে বক্তব্য রাখেন ত্রিভুবন বিশ্ববিদ্যালয় কাঠমান্ডু, নেপালের কমিউনিটি মেডিসিন অ্যান্ড ফ্যামিলি হেলথ অব ইনস্টিটিউট অব মেডিসিনের অধ্যাপক ড. শারদ ওন্তা, ঘানার কমিউনিটি স্বাস্থ্য আন্দোলন কর্মী জন মাহামা।

বক্তারা স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালীকরণে বিষয়ে আর্থিক বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করেন। 

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
এমএএম/এএ

ভারতীয় জেলেকে থানায় হস্তান্তর, তদন্তে বিজিবি-বিএসএফ
মিড-ডে-মিল চালু করায় শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমেছে
কুলাউড়ায় ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত
প্রবাসী কর্মীদের অভিজ্ঞতার স্বীকৃতি সনদ দেওয়ার আহ্বান
 রূপগঞ্জের শীতলক্ষ্যায় নৌকা থেকে পড়ে মাঝি নিখোঁজ


মূল্যতালিকায় পেঁয়াজের দাম না থাকায় জরিমানা!
অবৈধ স্থাপনা উচ্ছেদে শ্যামলী-উত্তরায় অভিযান
ভেদরগঞ্জে পানিতে ডুবে ২ ভাইয়ের মৃত্যু
রাষ্ট্রপতির কাছে জাপানি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ
ইউএনওকে যুবলীগ নেতার হুমকি: আদালতে মামলার রিভিউ আবেদন