php glass

দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ অসংক্রামক রোগ থেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় সভাপতির বক্তব্য রাখছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম/ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ অসংক্রামক রোগের কারণে হচ্ছে। এর মধ্যে এক তৃতীয়াংশ হচ্ছে ৩০ থেকে ৬৯ বয়সীদের অকাল মৃত্যু। ফলে দেশের সার্বিক উৎপাদনশীলতা ব্যাহত হচ্ছে।

সোমবার (১২ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত ‘অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জাতীয় বহুখাতভিত্তিক সমন্বয়’ কমিটির প্রথম সভায় জানানো হয় এসব তথ্য।

সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।  

এসময় ২৯টি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিশ্বস্বাস্থ্য সংস্থা ও জাইকার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভাপতিত্বকালে মোহাম্মদ নাসিম অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সেক্টরগুলোর সমন্বিত উদ্যোগের উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে জনগণের মধ্যে স্বাস্থ্যসম্মত জীবনাচরণের সচেতনতা গড়ে তুলতে হবে। নিয়মিত কায়িক পরিশ্রমের পাশাপাশি জাঙ্ক ফুড গ্রহণে নিরুৎসাহিত করতে উদ্ধুদ্ধ করতে হবে মানুষকে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অসংক্রামক রোগ বিশ্বে নীরব মহামারি হিসাবে দেখা দিচ্ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম না। অথচ সংক্রামক রোগ প্রতিরোধ ও নির্মূলে বাংলাদেশের সাফল্য সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। বিশেষ করে, বাংলাদেশের শিশু ও মাতৃমৃত্যু হার কমানো, টিকাদানের সাফল্য, কমিউনিটি ক্লিনিকের মতো উদ্ভাবনী মডেল বিশ্ব নেতা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রশংসা অর্জন করেছে।

ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগের ব্যাপকতা দেশে বেড়ে গেছে উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, এ ধরনের রোগের চিকিৎসার জন্য সামর্থ্যের অতিরিক্ত খরচ করতে হয় জনগণকে। যা দরিদ্রতা বাড়ার অন্যতম কারণ। এই পরিস্থিতি থেকে উত্তরণে স্বাস্থ্যসম্মত জীবনযাপনে জনগণকে উদ্ধুদ্ধ করতে হবে।

এজন্য জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি শিক্ষাঙ্গন থেকে শুরু করে সর্বত্র প্রয়োজনীয় সহায়ক পরিবেশ সৃষ্টিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর প্রত্যেককে নিজ নিজ ভূমিকা যথাযথভাবে পালন করার তাগিদ দেন মন্ত্রী।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
এমএএম/এএ

ksrm
বেনাপোল বন্দরে ওয়ান ব্যাংকের এটিএম ও ব্যাংকিং বুথ চালু
নিয়মরক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখার আহ্বান
অ্যাগ্রো অ্যাওয়ার্ড পেলেন সিভাসু উপাচার্য
শিফট পদ্ধতিতেই জাবি ভর্তি পরীক্ষা শুরু রোববার


জি কে শামীমকে আদালতে নেওয়া হচ্ছে
জলবায়ু ক্ষতিপূরণের দা‌বিতে রাজপথে শিক্ষার্থীরা
জবির ‘ইউনিট ১’ এর ভর্তিপরীক্ষা সম্পন্ন
‘মেড ইন চায়না’ ট্রেলার: রাজকুমার ও মৌনীর বিনোদনের রসায়ন
প্রোফাইল পিকচার দেখেই বোঝা যায় ব্যক্তিত্ব!