php glass

দুস্থ মানুষের শেষ ভরসা ‘নগর মাতৃসদন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নগর মাতৃসদন ভবন

walton

ঢাকা: সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষে বর্তমান সরকার কাজ করছে। এরই ধারাবাহিকতায় দুস্থ অসহায়, মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে ‘নগর মাতৃসদন’। 

রাজধানীর মিরপুরে এরকম একটি মাতৃসদনের যাত্রা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১১ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিরপুর-১, হরিরামপুর রোডের নেকীবাড়ীর টেক এলাকায় ছয়তলা বিশিষ্ট অত্যাধুনিক নগর মাতৃসদনের উদ্বোধন করেন। 

এই মাতৃসদনে নামমাত্র টাকার বিনিময়ে সেবা নিতে পারবেন দুস্থ ও অসহায় মানুষ। ৩০ শতাংশ লাল কার্ডধারী মানুষ একেবারেই স্বল্পমূল্যে সেবা নিতে পারবেন। অন্যরা সরকার নির্ধারিত মূল্যেই সেবা নিতে পারবেন। গর্ভবতী মায়েরা সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া ১৫ থেকে ৪৯ বছর বয়সী সব মহিলাদের টিটি টিকা দেওয়া হবে। শিশুদের ১০টি রোগের টিকাসহ সকল ধরনের মাতৃ ও শিশু স্বাস্থ্য সেবা দেওয়া হবে।
 
ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্ববধানে এই মাতৃসদনটি পরিচালিত হবে। এখানে ২০টি বেড থাকবে যাতে স্বল্প মূল্যে প্রসাবকালীন সেবা নিতে পারবেন দুস্থ মায়েরা।
 
এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি: জে জাকির হাসান বাংলানিউজকে বলেন, দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই এই মাতৃসদন। এখানে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত বর্হিবিভাগে স্বাস্থ্যসেবা নেওয়ার ব্যবস্থা থাকবে।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
এসএম/এনটি

ksrm
বিষাক্ত মদ পান করে ২ যুবকের মৃত্যু
কথাসাহিত্যিক শরদিন্দুর প্রয়াণ
কুমিল্লায় আগ্নেয়াস্ত্র ও ইয়াবাসহ যুবক আটক
মুক্তিযোদ্ধা ক্লাবে জুয়ার আসর বসতো: র‌্যাব
চুয়াডাঙ্গায় আ. লীগ নেতা শফিকে কুপিয়ে জখম, আটক ৪


বগুড়ায় জুয়ার আখড়ায় পুলিশি অভিযানে আটক ১৫
শাহজালালে পায়ুপথে সাড়ে ৪ হাজার ইয়াবাসহ আটক ১
ইউপি নির্বাচনে চেয়ারম্যান-মেম্বার পদে যোগ্যতার খবর গুজব
শেষ পর্যন্ত সাকিবের ব্যাটেই হাসলো বাংলাদেশ
ছিনতাইকারী ধরতে নদীতে ঝাঁপ নারীর, উদ্ধার করলেন ব্যাগও!