হলিস্টিক পদ্ধতিতে হৃদরোগ-ডায়াবেটিসে সাফল্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হার্টব্লকেজ চিকিৎসায় সাফল্যের ১০ বছর উদযাপন অনুষ্ঠানে চিকিৎসকরা। ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: সর্বগ্রাসী রোগ হিসেবে পরিচিত হৃদরোগ ও ডায়াবেটিসের মতো জটিল ও দীর্ঘস্থায়ী রোগ থেকে আরোগ্য লাভ করা সম্ভব। শুধুমাত্র হলিস্টিক পদ্ধতি বা সুনিয়ন্ত্রিত জীবনযাপন ও অর্গানিক খাদ্যভ্যাসের মাধ্যমেই তা সম্ভবপর বলে দাবি করেছেন চিকিৎসকরা।

php glass

মঙ্গলবার (৩ জুলাই) হলিস্টিক হেলথ কেয়ার আয়োজিত জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সম্পূর্ণ প্রাকৃতিকভাবে ওষুধ ও ইনসুলিন ছাড়াই ডায়াবেটিস নিয়ন্ত্রণের বর্ষপূর্তি ও হার্ট ব্লকেজ চিকিৎসায় সাফল্যের ১০ বছর উদযাপন অনুষ্ঠানে এসব কথা বলেন চিকিৎসকরা।

অনুষ্ঠানে ডা. গোবিন্দ চন্দ্র দাস বলেন, হলিস্টিক চিকিৎসা হলো প্রাচীনতম পদ্ধতি। এরমধ্যে রয়েছে খাদ্যাভাস পরিবর্তন, সঠিক জীবনধারা, যোগব্যায়াম, প্রাণায়াম চর্চা, মেডিটেশন ও আকুপ্রেশার। এর মাধ্যমে ডায়াবেটিস ও হৃদরোগসহ জটিল রোগ যেমন- উচ্চরক্তচাপ ওবিসিটি (মুটিয়ে যাওয়া) ও এলার্জি অ্যাজমা থেকে আরোগ্য লাভ করা যায়। এ পদ্ধতিতে রোগী নিজেই নিজের চিকিৎসক। আমরা শুধু পথ প্রদর্শন করে থাকি।

ডাক্তার গোবিন্দ চন্দ্র দাসের সার্বিক তত্ত্বাবধানে রাজধানীর পান্থপথে 'হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার'  ডায়াবেটিস ও হৃদরোগে আক্রান্ত রোগীদের এই পদ্ধতিতে চিকিৎসার মাধ্যমে সাফল্যের পথ দেখিয়েছে। যে কারণে অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা এই ডাক্তারকে সাধুবাদ জানিয়েছেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্য অধিদফতারের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক আবু আজম চৌধুরী, হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মনজুর কাদের, সাংবাদিক ও কলামিস্ট আবু সাঈদ খান, ঢাকা মিডিয়া ক্লাবের সভাপতি অভি চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনসহ প্রমুখ।

এ সময় অনুষ্ঠানে ডায়াবেটিস ও হৃদরোগীরা যারা হলিস্টিক পদ্ধতির চিকিৎসা নিয়ে বর্তমানে সুস্থ জীবনযাপন করছেন তারা তাদের অভিজ্ঞতার আলোকে বক্তব্য রাখেন। তাদের মধ্যে রয়েছেন হার্টে চারটি রিং পরানো ও তীব্রভাবে ডায়াবেটিসে আক্রান্ত মানুষ। তবে বর্তমানে তারা এলোপ্যাথিক ওষুধ ছাড়া সুস্থ স্বাভাবিক জীবনযাপন করছেন। 

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৮
এমএএম/এএটি

দিনাজপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বিজেপির আসন ৩০০ ছাড়াবে, আগেই জানতেন মোদী!
দায়িত্বশীল কারো কানে পৌঁছায়নি খুদ বানুর আর্তনাদ!
নবাবগঞ্জের ভাঙা মসজিদ নিয়ে নানা আলেখ্য
ছোটপর্দায় আজকের খেলা


ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে
বিআইডব্লিউটিসির ঈদ বহরে নেই ৯০ বছর পুরনো পিএস অস্ট্রিচ
বিশ্বকাপে কোহলিরা খেলতে পারেন কমলা জার্সিতে!
বিদেশেও রপ্তানি হচ্ছে মানিকগঞ্জের কাঁচা মরিচ
সাংবাদিকদের ওপর হামলার নিন্দা আগরতলা প্রেসক্লাবের