৩ দিনে ক্যান্সার থেকে মুক্তি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অত্যাধুনিক সাইবারনাইফ রোবোটিক রেডিওসার্জারির মাধ্যমে তিন দিনে সাধারণ ক্যান্সারের চিকিৎসা সম্ভব। যেখানে অন্য পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা নিতে ৩০ দিন পর্যন্ত সময় লাগে। তবে ক্যান্সার প্রাথমিক অবস্থাতে সনাক্ত করা গেলেই এই পদ্ধতি চিকিৎসা দেওয়া সম্ভব। পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া লিভার, ফুসফুস, ব্রেইন, ব্রেস্ট, স্পাইনসহ শরীরের যেকোনো স্থানে ক্যান্সার কিংবা নন-ক্যান্সার টিউমারের চিকিৎসা এ পদ্ধতি সম্ভব।

php glass

ঢাকা: অত্যাধুনিক সাইবারনাইফ রোবোটিক রেডিওসার্জারির মাধ্যমে তিন দিনে সাধারণ ক্যান্সারের চিকিৎসা সম্ভব। যেখানে অন্য পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা নিতে ৩০ দিন পর্যন্ত সময় লাগে। তবে ক্যান্সার প্রাথমিক অবস্থাতে সনাক্ত করা গেলেই এই পদ্ধতি চিকিৎসা দেওয়া সম্ভব। পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া লিভার, ফুসফুস, ব্রেইন, ব্রেস্ট, স্পাইনসহ শরীরের যেকোনো স্থানে ক্যান্সার কিংবা নন-ক্যান্সার টিউমারের চিকিৎসা এ পদ্ধতি সম্ভব।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরে বলা হয়, উন্নত বিশ্বে প্রায় ১০ বছর আগেই এই পদ্ধতি ব্যবহার শুরু হলেও দক্ষিণ এশিয়ার দেশগুলো তথ্য প্রযুক্তি ও বিশেষজ্ঞ স্বল্পতার কারণে এটি ব্যবহার শুরু করে অনেক দেরিতে। ২০০৯ সালে ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো বিশেষায়িত হাসপাতাল এই রোবোটিক রেডিওসার্জারি পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা প্রথম শুরু করে। এখন পর্যন্ত তা অব্যাহত আছে।

সংবাদ সম্মেলনে অ্যাপোলো হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. দেব নারায়ণ দত্ত বলেন, প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় করা গেলে সহজে ক্যান্সারের চিকিৎসা সম্ভব। অল্প সময়ে সাইবারনাইফ রোবোটিক রেডিওসার্জারির মাধ্যমে বিনা অস্ত্রোপ্রচারে এর চিকিৎসা হচ্ছে। এর মাধ্যমে কোনো ব্যক্তির সুস্থ টিস্যুর ক্ষতি না করেই শুধু ক্যান্সার কোষে রেডিয়েশন দেওয়ার মাধ্যমে এ পদ্দতি চিকিৎসা দেওয়া হয়। আর যেকোনো ধরনের ক্যান্সারে এটি প্রযোজ্য।

ডা. দেব নারায়ণ বলেন, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে ক্যান্সার বিষয়ক সচেতনতা তৈরি করতে হবে। যাতে কোনো লক্ষণ দেখলে তারা দ্রুত চিকিৎসা নিতে আসে। সচেতনতা না থাকায় এ অঞ্চলের প্রায় ৯৯ শতাংশ ক্যান্সার রোগ রোবোটিক রেডিওসার্জারি পদ্ধতি চিকিৎসা সম্ভব হচ্ছে না। কারণ তারা দেরিতে আসছেন।

সংবাদ সম্মেলনে হাসপাতালের মহাব্যবস্থাপক মার্তু প্রসাদ জানান, গত দু বছরে সেখান থেকে বিশ্বের ছয় শতাধিক ক্যান্সার রোগিকে চিকিৎসা দেওয়া হয়েছে। তার মধ্যে বাংলাদেশের প্রায় শতাধিক রোগী চিকিৎসা নিয়ে বর্তমানে সুস্থ জীবনযাপন করছেন।

ব্যয় প্রসঙ্গে মার্তু প্রসাদ বলেন, রোবোটিক রেডিওসার্জারি পদ্ধতিতে থাইল্যান্ড বা সিঙ্গাপুরে যেখানে ক্যান্সারের চিকিৎসায় খরচ হবে প্রায় ৫০ লাখ সেখানে ভারতে লাগবে মাত্র তিন থেকে পাঁচ লাখ টাকা। আর ইউরোপ আমেরিকাতে গিয়ে এই চিকিৎসা নিতে খরচ হবে এক থেকে দেড় কোটি টাকা।

তিনি বলেন, এখানে রোগীর চিকিৎসা নিতে সময় কম লাগবে। এতে করে তার সময় যেমন বাচবে। আবার খরচও কমবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের রিটেইল ব্যাংকিং শাখার প্রধান জাবেদ আমিন ও অ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের এজেন্ট গ্লোবাল টেলিমেডিসিনের প্রধান নির্বাহী আব্দুর রব। গ্লোবাল টেলিমেডিসিন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

জাবেদ আমিন জানান, বাংলাদেশ থেকে বছরে প্রায় এক লাখ ২০ হাজার রোগী চিকিৎসা নিতে বিদেশে যাচ্ছে। কিন্তু মাত্র কয়েক হাজার চিকিৎসার কথা বলে যাচ্ছেন। বাকিরা পর্যটন ভিসাতে যাচ্ছেন। সচেতনার অভাবে এটি হচ্ছে। এতে করে তাদের নানা ঝুঁকির মধ্যে পড়তে হচ্ছে। অনেক সময় অর্থ সংকট হচ্ছে। কিন্তু চিকিৎসার কথা বলে গেলে ব্যাংকের মাধ্যমে প্রয়োজন সাপেক্ষে ১০ হাজার ডলার পর্যন্ত নেওয়া যাবে। আর সে সেবা দিতে প্রস্তুত সিটি ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ৮ অক্টোবর, ২০১১।

দিনাজপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বিজেপির আসন ৩০০ ছাড়াবে, আগেই জানতেন মোদী!
দায়িত্বশীল কারো কানে পৌঁছায়নি খুদ বানুর আর্তনাদ!
নবাবগঞ্জের ভাঙা মসজিদ নিয়ে নানা আলেখ্য
ছোটপর্দায় আজকের খেলা


ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে
বিআইডব্লিউটিসির ঈদ বহরে নেই ৯০ বছর পুরনো পিএস অস্ট্রিচ
বিশ্বকাপে কোহলিরা খেলতে পারেন কমলা জার্সিতে!
বিদেশেও রপ্তানি হচ্ছে মানিকগঞ্জের কাঁচা মরিচ
সাংবাদিকদের ওপর হামলার নিন্দা আগরতলা প্রেসক্লাবের