গর্ভের সন্তান আসবে কবে?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গর্ভবতী প্রায় সব মায়েরই মনে প্রশ্ন জাগে, কবে তার সন্তানটি পৃথিবীর আলো দেখবে, কবে তার কোলজুড়ে ফুটফুটে শিশু জগৎ আলো করে আসবে। নিচের তালিকাটি থেকে আপনার গর্ভের সন্তানের জন্ম নেওয়ার সম্ভাব্য দিনটি জেনে নিতে পারেন। এই তালিকাটি নিয়ে বসে পড়ুন আর দেখে নিন কবে আসতে পারে সেই বহুকাঙ্খিত দিনটি।

php glass

গর্ভবতী প্রায় সব মায়েরই মনে প্রশ্ন জাগে, কবে তার সন্তানটি পৃথিবীর আলো দেখবে, কবে তার কোলজুড়ে ফুটফুটে শিশু জগৎ আলো করে আসবে।

নিচের তালিকাটি থেকে আপনার গর্ভের সন্তানের জন্ম নেওয়ার সম্ভাব্য দিনটি জেনে নিতে পারেন। এই তালিকাটি নিয়ে বসে পড়ুন আর দেখে নিন কবে আসতে পারে সেই বহুকাঙ্খিত দিনটি।

এজন্য আপনাকে শুধু একটি জিনিসই মনে রাখতে হবে। এটি হলো আপনার শেষ যেবার মাসিক/ঋতুস্রাব/মিনস্ট্রুয়েশন হয়েছিলো তা কোন তারিখে শুরু হয়ে ছিলো (LMP- 1st day of Last Menstrual Period)। অর্থাৎ শেষ যেবার ঋতুস্রাব হয়েছে তার প্রথম রক্তপাত হবার দিনটি।

এবার তা মনে রেখে তালিকার সামনে বসুন। নীল রঙের তারিখগুলো থেকে বেছে নিন আপনার মাসিকের শুরুর তারিখটি। আর ঠিক তার নিচের লাল তারিখটিই আপনার সন্তান ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব্য দিন।

সাধারণত LMP বা শেষ মাসিকের প্রথম দিবসটি থেকে ৯ মাস ৭ দিন পরে গর্ভের সন্তানটি ভূমিষ্ঠ হবার কথা থাকে। তার ওপর ভিত্তি করেই এই তালিকাটি তৈরি করা হয়েছে। তবে আলট্রাসনোগ্রাম পরীক্ষার মাধ্যমেও এ দিনটি সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব।
তবে এটা নিশ্চিতভাবে ধরে নেওয়া ঠিক হবে না, যে একদম ওই দিনটিতেই সন্তান পৃথিবীতে আসবে বা তাকে ভূমিষ্ট হতে হবে। এর দু সপ্তাহ আগে বা পরেও সন্তানটির ভূমিষ্ট হবার সম্ভাবনা থাকে, যা স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়।

Health

‘শেখ হাসিনার গড়া ফিল্ম আর্কাইভে পূর্ণতা পেয়েছে এফডিসি’
রাজউকে নতুন চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরে ডিজি
পুত্রবধূকে হত্যার অভিযোগে শাশুড়ি গ্রেফতার
বরিশালে চিংড়ির রেনু পোনাসহ আটক ৪ জনের জরিমানা
কেন্দুয়ায় অটোরিকশা উল্টে কলেজছাত্র নিহত


মধ্যবর্তী নির্বাচন দিতে সরকারকে বাধ্য করা হবে: অলি আহমদ
মধুর ক্যান্টিনের ঘটনায় ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার 
মুক্তাগাছায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
রশিদ-নবীদের ওপরই আফগানের ভরসা
ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

রশিদ-নবীদের ওপরই আফগানের ভরসা

চমেক হাসপাতালে আগুন