বিশেষ সন্তানদের খাটো করে না দেখার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া

walton
বিশেষ সন্তানদের (অটিস্টিক শিশু) খাটো করে না দেখতে অভিভাবকদের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। শনিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত অটিস্টিক শিশুদের পুষ্টি ও খাদ্য বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ঢাকা: বিশেষ সন্তানদের (অটিস্টিক শিশু) খাটো করে না দেখতে অভিভাবকদের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

শনিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত অটিস্টিক শিশুদের পুষ্টি ও খাদ্য বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

নিউট্রিশন অ্যান্ড অটিজম রিসার্চ সেন্টার (নার্ক) ‘এনসিওররিং এডিকুয়েট নিউট্রিশন ফর অটিজম’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

তিনি বলেন, বিশেষ শিশুরা অলিম্পিকে স্বর্ণ জয় করছে। যেখানে সুস্থ শিশুরাও পিছিয়ে থাকে। অটিস্টিক শিশু মা-বাবার প্রতি আল্লাহর বিশেষ করুণা। বর্তমান সরকার বিশেষ শিশুদের কল্যাণে কাজ করে যাচ্ছে।

সায়মা ওয়াজেদ পুতুল যোগ্য মায়ের যোগ্য কন্যা। তিনি শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বে বিশেষ শিশুদের কল্যাণে কাজ করে যাচ্ছেন, যোগ করেন ফজলে রাব্বী।

প্যানেল আলোচনায় বক্তারা বলেন, খাদ্য বা পুষ্টির সঙ্গে অটিজমের সম্পর্ক রয়েছে কিনা তা গবেষণা করে দেখতে হবে। তবে বাচ্চাকে বুকের দুধ না খাওয়ানো, মায়ের পুষ্টিহীনতা, গর্ভবতী মায়ের চিকিৎসায় অবহেলা ইত্যাদি কারণে অটিস্টিক শিশুর জন্ম হতে পারে।

এসময় বাংলাদেশে অটিস্টিক শিশুর সংখ্যা এবং অটিস্টিক  শিশু জন্মের কারণ সম্পর্কে জরিপ ও গবেষণা চালানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

তারা বলেন, সুস্থ ও অটিস্টিক বাচ্চা এবং তাদের মাকে নিয়ে গবেষণা চালিয়ে পদক্ষেপ নিলে অটিস্টিক শিশু জন্মের হার কমে আসবে।

সেমিনারে অটিস্টিক শিশুর খাদ্য ও পুষ্টি নিয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন আয়োজক সংগঠনের চেয়ারম্যান মো. আরিফুর রহমান।

এসময় প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস-এর চেয়ারম্যান অধ্যাপক ড. এম আবদুর রহমান, বারডেম হাসপাতালের বায়োকেমেস্ট্রি অ্যান্ড সেল বায়োলজির সিনিয়র রিসার্চ অফিসার ডা. কামরুন্নাহার, পাবলিক হেলথ ফাউন্ডেশন অব বাংলাদেশ’র চেয়ারম্যান প্রফেসর ডা. মুজাহেরুল হক প্রমুখ।
 
এতে সভাপতিত্ব করেন নার্ক’র নির্বাহী পরিচালক তামান্না শারমিন।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫ আপডেট সময়: ১৫৩৭ ঘণ্টা.
আরইউ/এটি

Nagad
পাটুরিয়া নৌরুট পারের অপেক্ষায় তিন শতাধিক ট্রাক
রামেক হাসপাতালে করোনা রোগীর মৃত্যু
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচনের তদন্ত কমিটি গঠন ইসির
পায়ে পায়ে ৬৪ দিনে ৬৪ জেলা (পর্ব-৬৪)
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচন: অনিয়মে জরিমানা ১ লাখ টাকা


করোনা: চট্টগ্রামে নতুন ১৬২ জনসহ মোট আক্রান্ত ১১১৯৩
ছোটপর্দায় আজকের খেলা 
৮ কোটি টাকার গরু নিয়ে প্রস্তুত নাহার ডেইরি ফার্ম
আন্তর্জাতিক অঙ্গনে শেখ হাসিনার যত স্বীকৃতি
আইএস অনলাইনে সন্ত্রাসী নিয়োগের চেষ্টা করছে