নিওনেটাল ফোরামের ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
“প্রতিটি নবজাতকের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করণ” প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ নিওনেটাল ফোরামের দুই দিনব্যাপী চতুর্থ আন্তর্জাতিক সম্মেলন ও বৈজ্ঞানিক অধিবেশন শুরু হয়েছে।

ঢাকা: “প্রতিটি নবজাতকের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করণ” প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ নিওনেটাল ফোরামের দুই দিনব্যাপী চতুর্থ আন্তর্জাতিক সম্মেলন ও বৈজ্ঞানিক অধিবেশন শুরু হয়েছে।

শনিবার (২৮ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জাতীয় অধ্যাপক এম.আর খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ অধিবেশনের উদ্ধোধন করেন।

বাংলাদেশ নিওনেটাল ফোরামের সভাপতি অধ্যাপক হোসনে আরা বেগমের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক দীন মোহাম্মদ নুরুল হক, বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর এলিযাবেথ পার্স, ইউনিসেফ, বাংলাদেশ-এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ এডওয়ার্ড বেইবেডার প্রমুখ।

সম্মেলনের মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বারডেম হাসপাতালের মহাপরিচালক ও বাংলাদেশ নিওনেটাল ফোরামের উপদেষ্টা অধ্যাপক নাজমুন নাহার।

এসময় সুইডেন, সিঙ্গাপুর, ভারত, আমেরিকা ও পাকিস্তানের ৬শ’ জন নবজাতক ও শিশু বিশেষজ্ঞ সম্মেলনে অংশ নেন। এদের মধ্যে অনেকে নবজাতক বিষয়ে তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন।

বাংলাদেশ নিওনেটাল ফোরাম ১৯৯৮ সালে গঠিত হওয়ার পর থেকে সরকার এবং উন্নয়ন সহযোগী রাষ্ট্রে সহযোগিতায় নবজাতক সেবা, প্রশিক্ষণ, গবেষণা এবং জাতীয় সিদ্ধান্ত গ্রহণে বিষেশ ভূমিকা রেখে আসছে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
এটি

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮