দুই মেডিকেল স্থাপনে চীনের সহযোগিতা চান স্বাস্থ্যমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম / ফাইল ফটো

walton
চট্টগ্রাম ও রাজশাহীতে দু’টি মেডিকেল কলেজ স্থাপনে অবকাঠামো, সরঞ্জামাদির জন্য চীনের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। এছাড়া ঢাকায় বার্ন ইনস্টিটিউট স্থাপনে চীন ও ভারতের সহযোগিতা চান মন্ত্রী।

ঢাকা: চট্টগ্রাম ও রাজশাহীতে দু’টি মেডিকেল কলেজ স্থাপনে অবকাঠামো, সরঞ্জামাদির জন্য চীনের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

এছাড়া ঢাকায় বার্ন ইনস্টিটিউট স্থাপনে চীন ও ভারতের সহযোগিতা চান মন্ত্রী।

শুক্রবার (২০ নভেম্বর) বিকেল ৪টায় রাজধানীর হোটেল সোনারগাঁয়ে চীনের স্বাস্থ্যমন্ত্রী ও পার্টনার্স ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (পিপিডি) চেয়ারম্যান লি বিন এবং পরে ভারতের স্বাস্থ্যমন্ত্রী পিপিডির জগত প্রকাশ নদ্দার সঙ্গে বৈঠক করেন মোহাম্মদ নাসিম।

স্বাস্থ্যমন্ত্রী চীনে বাংলাদেশের ওষুধ রপ্তানি ও মেডিকেল শিক্ষার্থীদের আরও বেশি স্কলারশিপ দিতে আহ্বান জানান।

মন্ত্রী সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগাম ও রাজশাহীতে যে দু’টি মেডিকেল স্থাপনের ঘোষণা দিয়েছেন তার নির্মাণ ও মেডিকেল সরঞ্জামাদি দিতে চীনের সহযোগিতা চাওয়া হয়েছে।

বাংলাদেশ বিশ্বের ১০৩টি দেশে ওষুধ রপ্তানি করছে জানিয়ে মন্ত্রী বলেন, চীনে ওষুধ রপ্তানির বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যাতে চীনে গিয়ে মেডিকেল শিক্ষা অর্জন করতে পারে সেজন্য স্কলারশিপ বাড়াতে হবে।

আর চীন ও ভারতের স্বাস্থ্যমন্ত্রীর কাছে বার্ন ইনস্টিটিউট স্থাপনে সহযোগিতা চাওয়া হলে তারা ইতিবাচকভাবে সেটা গ্রহণ করেছে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী নাসিম জানান, পিপিডির প্রধান কার্যালয় ঢাকার আগারগাঁওয়ে হচ্ছে। এতে চীন ১২ কোটি টাকা অর্থায়নের ঘোষণা দিয়েছে। আর বাংলাদেশ ইতোমধ্যে প্রায় ৬০ কোটি টাকা মূল্যের ভূমি দিয়েছে, যেখানে দ্বিতল ভবন নির্মাণ প্রায় শেষ।

চীন আগারগাঁওয়ে আরও ৫০ হাজার ডলার বিনিয়োগ করবে বলে বৈঠকে জানিয়েছে।

ভারতের মন্ত্রীর সঙ্গে বৈঠকের বিষয়টি তুলে ধরে মন্ত্রী আরও বলেন, ভারত থেকে অনেক শিক্ষার্থী মেডিকেলে পড়তে বাংলাদেশে আসে। তাদের বিষয়েও আলোচনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এসএ/এএ

Nagad
যমুনার পানি ফের বিপৎসীমার উপরে, প্লাবিত সিরাজগঞ্জ
করোনায় আক্রান্ত সিএমপির উপ-কমিশনার মিজান আর নেই
দেশে প্রথম আনার চাষ, সফল চুয়াডাঙ্গার মোকাররম
কাঁচা মরিচের দামে কৃষকের মুখে হাসি
পশু বিক্রি: ফেসবুক বেছে নিচ্ছেন প্রান্তিক খামারিরা


বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের