বিশেষায়িত চিকিৎসকের সংখ্যা অপ্রতুল

429 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দেশে বর্তমানে সরকারি বিভিন্ন বিভাগের জন্য বিশেষায়িত চিকিৎসকের সংখ্যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

জাতীয় সংসদ ভবন থেকে: দেশে বর্তমানে সরকারি বিভিন্ন বিভাগের জন্য বিশেষায়িত চিকিৎসকের সংখ্যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার (০৯ নভেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশেনে সরকারদলীয় সদস্য নুরন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে বিদ্যমান সরকারি বিভিন্ন বিভাগের জন্য বিশেষায়িত (স্পেশালাইজড) ডাক্তারের সংখ্যা ৬৮৩৭টি। এই সংখ্যা দেশের চাহিদার তুলনায় যথেষ্ট নয়।

বিশেষায়িত চিকিৎসক তৈরির জন্য বর্তমান সরকার ইতোমধ্যে ১৩টি নতুন মেডিকেল কলেজ স্থাপন করেছে বলে আরও জানান তিনি।

এ সংক্রান্ত প্রতিবন্ধকতা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, স্নাতকোত্তর পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ছাড়া দেশে অন্য কোনো মেডিকেল বিশ্ববিদ্যালয় না থাকায় বিশেষজ্ঞ চিকিৎসক সৃজনে চাহিদা অনুযায়ী শিক্ষা সুবিধা প্রদান করা যাচ্ছে না।

বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি করে দেশেই সাধারণ মানুষকে উন্নততর চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি বিভাগীয় শহরে পর্যায়ক্রমে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে বলেও জানান মোহাম্মদ নাসিম।

এরই ধারাবাহিকতায় গত ১১ মার্চ ২০১৪ তারিখে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ‘জাতীয় স্বাস্থ্য কাউন্সিলের’ সভায় চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয় বলে আরও জানান মন্ত্রী।

১৫২৩টি বিশেষজ্ঞ ডাক্তারের পদ শূন্য:
সরকারদলীয় অপর সদস্য মো. ইসরাফিল আলমের এ সংক্রান্ত অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে সরকারি হাসপাতালে বিশেষজ্ঞ প্রফেসারসহ মোট ২৩ হাজার ৩৭১ জন চিকিৎসকের পদ রয়েছে। এ পদের বিপরীতে মোট ২১ হাজার ৮৪৮ জন কর্মরত আছেন। বিশেষজ্ঞ চিকিৎসকের ১ হাজার ৫২৩টি পদ শূন্য রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৫
এসএম/আইএ

** প্রশ্নপত্র ফাঁসের কোনো প্রমাণ পাওয়া যায়নি
** প্রতিটি বিভাগীয় শহরে শিশু হাসপাতাল

Nagad
করোনায় আরও এক চিকিৎসকের মৃত্যু
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!


জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা
ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি