২৩ জুলাই জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণার দাবি

1826 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
২৩ জুলাই জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণা করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে মোর্চা মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশন (এমএইচএএ)।

ঢাকা: ২৩ জুলাই জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণা করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে মোর্চা মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশন (এমএইচএএ)।

বৃহস্পতিবার (২৩ জুলাই ২০১৫) সকালে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালকের মাধ্যমে সমাজকল্যাণ মন্ত্রী ও বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের উপ-পরিচালকের মাধ্যমে স্বাস্থ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

এতে জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণার পাশাপাশি প্রস্তাবিত ‘বাংলাদেশ মানসিক স্বাস্থ্য আইন ২০১৪’ জাতিসংঘ প্রতিবন্ধীদের অধিকার সনদের (ইউএনসিআরপিডি) আলোকে করার দাবি জানানো হয়।

সংস্থার পক্ষে আহ্বায়ক শরীফ চৌহান, সদস্য সচিব মোস্তফা কামাল যাত্রা, সদস্য রীপা পালিত ও জহিরুল ইসলাম স্মারকলিপি দেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘মানসিক স্বাস্থ্য: বৈশ্বিক মানচিত্র ২০১৪’ তে প্রকাশ করা হয়েছে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনে অন্তত একজন কোনো না কোনো মানসিক রোগে ভুগছেন। কিন্তু স্বাস্থ্য খাতের মোট জনশক্তির মাত্র ১ শতাংশ নিয়োজিত এ রোগের চিকিৎসায়। দরিদ্র দেশগুলোয় প্রতি এক লাখে একজন মনোচিকিৎসক রয়েছেন।

১৪ জুলাই প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বজুড়ে মানসিক স্বাস্থ্যসেবায় খরচ করা হচ্ছে সবচেয়ে কম অর্থ। দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোয় প্রতিটি মানসিক রোগের চিকিৎসায় একজন রোগীর পেছনে বছরে দুই ডলারেরও কম খরচ করা হয়। মানসিক রোগের চিকিৎসায় দেশগুলো যে খরচ করছে, তার বড় অংশই যাচ্ছে হাসপাতালে। কিন্তু হাসপাতাল পর্যন্ত পৌঁছাতে পারছে খুবই কমসংখ্যক রোগী।

এক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোকপাত করতে হয় তা হল, মানুষের শারীরিক ও মানসিক সুস্থতা নিশ্চিত করা। বাংলাদেশে এক কোটি বিশ লাখ মানসিক সমস্যাগ্রস্ত ব্যক্তি রয়েছে। যে সমস্যার কারণে মানুষের কর্মক্ষমতা হ্রাস পাচ্ছে এবং সৃষ্টি হচ্ছে নানান সামাজিক প্রতিবন্ধকতা।

অন্যদিকে বিদ্যমান জীবনযাত্রা জটিলতার শিকার হয়ে মানসিক চাপ ও অস্থিরতায় পড়ে আমাদের দেশে মানসিক সমস্যাগ্রস্ত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। এ পরিস্থিতি থেকে মুক্ত হতে হলে মানসিক চাপমুক্ত পরিবেশ ও কর্মক্ষেত্র সৃষ্টি করতে হবে।

প্রয়াত মোহসিন সিদ্দিক ওরফে লুলু কুষ্টিয়ার কুমারখালীতে মানসিক সমস্যাগ্রস্তদের সংগঠিত করে মৃত্যুর পূর্ব পর্যন্ত ‘মানসিক সমস্যাগ্রস্ত ব্যক্তিদের জাতীয় সম্মেলন’ আয়োজন করে প্রতিবন্ধীদের মানবাধিকার ও স্বাস্থ্য অধিকার প্রতিষ্ঠায় যুগান্তকারী ভূমিকা রেখে গেছেন। তার সেই অবদানকে স্মরণীয় করে রাখতে ২৩ জুলাই জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণার জন্য সরকারের পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয় স্মারকলিপিতে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
এটি/এএ

Nagad
প্রভাতী ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম খুন
ছোটপর্দায় আজকের খেলা
কথায় কথায় অনলাইনে খাবার অর্ডার করেন, নিরাপদ তো? 
শীর্ষ চারের লড়াইয়ে এগিয়ে গেল চেলসি


এন্ড্রু কিশোরের শেষকৃত্যানুষ্ঠান শুরু, চলছে প্রার্থনা
বার বার অবস্থান পরিবর্তন, দালালের সহায়তায় দেশত্যাগের চেষ্টা
স্বাস্থ্যবিধি মেনেই চলছে ব্যাংকের কার্যক্রম
করোনা: চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৭
খুলনায় দিয়াশলয় নিয়ে মারামারিতে যুবক নিহত