‘বাজেট নয়, স্বাস্থ্যখাতে সমস্যা হলো দুর্নীতি’

762 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: দীপু/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে দেওয়া বরাদ্দ নেহায়েত কম নয়। কিন্তু এ খাতে দুর্নীতি এতই বেশি যে, সুফল পাওয়া যায় না। বরাদ্দকৃত অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করলেই দেখা যাবে- বাজেট কম নয়।

ঢাকা: জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে দেওয়া বরাদ্দ নেহায়েত কম নয়। কিন্তু এ খাতে দুর্নীতি এতই বেশি যে, সুফল পাওয়া যায় না। বরাদ্দকৃত অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করলেই দেখা যাবে- বাজেট কম নয়।

বৃহস্পতিবার (০৯ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তরা এসব কথা বলেন।

‘জাতীয় স্বাস্থ্য বাজেট’ শীর্ষক মতবিনিময় বৈঠকের আয়োজন করে পাবলিক হেলথ ফাউন্ডেশন অব বাংলাদেশ।

বৈঠকে বক্তারা বলেন, স্বাস্থ্যখাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এ খাতে বাজেট নির্ধারণ করতে হবে সে বিষয়টি মাথায় রেখে। স্বাস্থ্যসেবা কেমন হবে- সেটি বাজেটের ওপর অনেকটাই নির্ভর করে। উন্নয়ন অনেকাংশেই মানবসম্পদ ও স্বাস্থ্যের উপর নির্ভরশীল।

এতে বাংলাদেশে স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধি ও সংশ্লিষ্ট খাতের বাজেট নিয়ে আলোচনা করেন তারা। বিভিন্ন দেশে এ খাতের বাজেট চিত্র তুলে ধরে বাংলাদেশের অবস্থার সঙ্গে তুলনা করা হয়।

বক্তারা বলেন, হুট করেই স্বাস্থ্যখাতে বেশি বা দ্বিগুণ বাজেট দেওয়া এদেশে এ মুহুর্তে সম্ভব নয়। দেশের সার্বিক অবস্থার সঙ্গে সঙ্গতি রেখেই এগোতে হবে। একটি হাসপাতাল মানে শুধু একটি ভবন নয়, তাতে বিদ্যুৎ থাকবে, অ্যাম্বুলেন্স থাকবে, যাতায়াতের সুন্দর রাস্তা থাকতে হবে। তাই একটি খাতের বাজেট আসলে অনেক খাতের বাজেটের সঙ্গে সম্পৃক্ত এবং এ বিষয়টি মাথায় রাখতে হবে।

সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. মোজাহেরুল হকের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে অন্যদের মাঝে বক্তব্য রাখেন- বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক ডা. রশিদ এ মাহবুব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধ্যাপক অধ্যাপক ডা. জিএইচ রাব্বানী, ন্যাশনাল ইন্সটিটিউট অব প্রিভিলেন্স অ্যান্ড সোশ্যাল মেডিসিনের (নিপসম) পরিচালক অধ্যাপক আখতারুন নাহার, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের (এআইইউবি) উপদেষ্টা অধ্যাপক আহমাদ নেওয়াজ, আয়ুর্বেদ অ্যাসোসিয়েশনের ডা. সমীর কুমার সাহা প্রমুখ।

মোজাহেরুল হক বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে বাজেট কম নেই। সঠিক ব্যবহারে এর উপযোগিতা উপলব্ধি করা যাবে। বিভিন্ন দেশের তুলনায় আমাদের বাজেট অনেক। সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে হলে এ বাজেট কম নয়। যার যার ক্ষেত্র থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করলে লক্ষ্যে পৌঁছানো সম্ভব। আমাদের জ্ঞাণকে প্রসারিত করে চলতে হবে।

আখতারুন্নাহার বলেন, কোথায় কেমন ব্যয় করতে হবে, সেটি নিয়ে ব্যাপক আলোচনার সুযোগ রয়েছে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, খুব অল্প খরচে যে সেবা পাওয়া বা দেওয়া যায়, সচেতনতার অভাবে সেটিতেও বড় ব্যয় লেগে যায়।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এসকেএস/বিএস

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮