ফিজিওথেরাপি চিকিৎসকদের স্বতন্ত্র কাউন্সিল গঠনের দাবি

803 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ফিজিওথেরাপি চিকিৎসকদের জন্য স্বতন্ত্র কাউন্সিল গঠনের দাবি জানানো হয়েছে। একইসঙ্গে তাদের প্রথম শ্রেণীর পদ সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত প্রস্তাবনা দ্রুত বাস্তবায়নেরও দাবি তোলা হয়েছে।

ঢাকা: ফিজিওথেরাপি চিকিৎসকদের জন্য স্বতন্ত্র কাউন্সিল গঠনের দাবি জানানো হয়েছে। একইসঙ্গে তাদের প্রথম শ্রেণীর পদ সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত প্রস্তাবনা দ্রুত বাস্তবায়নেরও দাবি তোলা হয়েছে।

সোমবার (২৯ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে কয়েকঘণ্টাব্যাপী মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে অভিযোগ করা হয়, ফিজিওথেরাপি চিকিৎসকদের জন্য স্বতন্ত্র কাউন্সিল গঠনের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপণ বাস্তবায়ন না করতে ষড়যন্ত্র করছে ফিজিক্যাল মেডিসিন অ্যাসোসিয়েশন।

এতে বলা হয়, ফিজিওথেরাপিস্টদের স্বতন্ত্র প্রথম শ্রেণীর সরকারি পদ থেকে তৃতীয় শ্রেণীর মেডিকেল টেকনোলজিস্ট পদে অবনমনের চেষ্টা করছে ফিজিক্যাল মেডিসিন অ্যাসোসিয়েশন। এর মাধ্যমে তারা ফিজিওথেরাপিস্টদের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে চায়। সে লক্ষ্যে এরইমধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল (মিটফোর্ড হাসপাতাল), চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ফিজিওথেরাপি বিভাগের নাম পরিবর্তন করে ফিজিক্যাল মেডিসিন বিভাগ রাখা হয়েছে। ফিজিওথেরাপি বিভাগের নাম পরিবর্তন করে ফিজিক্যাল মেডিসিন বিভাগ রাখার ষড়যন্ত্র করা হচ্ছে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল (পঙ্গু হাসপাতাল), খুলনার আবু নাসের বিশেষায়িত হাসপাতালসহ বেশ কিছু সরকারি হাসপাতালে।

ফিজিওথেরাপি পেশাকে বাঁচাতে এ পেশার চিকিৎসকরা মানববন্ধনে চার দফা দাবি উত্থাপন করেন। স্বতন্ত্র কাউন্সিল গঠন এবং ফিজিওথেরাপিস্টদের প্রথম শ্রেণীর পদ সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত প্রস্তাবনা দ্রুত বাস্তবায়নের দাবি ছাড়া বাকি দু’টো দাবি হলো- পরিবর্তিত ফিজিওথেরাপি বিভাগসমূহের নাম পুনর্বহাল  ও ফিজিওথেরাপি বিভাগের দায়িত্ব ফিজিওথেরাপি চিকিৎসকদের কাছে হস্তান্তর এবং কলেজ অব ফিজিওথেরাপি ভবন নির্মাণ দ্রুত শেষ করতে হবে।

মানববন্ধনে নেতৃত্ব দেন বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন’র সভাপতি নাসিরুল ইসলাম, সহ-সভাপতি মাহতাবউদ্দিন, শফিউল্লাহ প্রধানিয়া ও সাধারণ সম্পাদক ফরিদউদ্দিন। মানববন্ধনে কয়েকশ’ ফিজিওথেরাপি চিকিৎসক ও শিক্ষার্থী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
এমইউএম/এসএ/এইচএ/

Nagad
করোনায় আরও এক চিকিৎসকের মৃত্যু
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!


জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা
ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি