বিএসএমএমইউ’র ২৪০ কোটি ৬২ লাখ টাকার বাজেট ঘোষণা

533 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ২৪০ কোটি ৬২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত অর্থ বছরে এই বাজেটের পরিমাণ ছিল ১৯২ কোটি টাকা।

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ২৪০ কোটি ৬২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত অর্থ বছরে এই বাজেটের পরিমাণ ছিল ১৯২ কোটি টাকা।

শনিবার বিশ্ববিদ্যায়ের বি ব্লকের নিচতলায় ডা. মিল্টন হলে অনুষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৫৮তম সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান এ বাজেট ঘোষণা করেন। এছাড়া প্রথমবারের মতো বিভিন্ন বিভাগের চলমান কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা এবং চলমান প্রকল্প সমূহের কার্যক্রম নিয়ে সংক্ষিপ্ত উন্নয়ন বাজেটও তুলে ধরা হয়।

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। 

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও সংসদ সদস্য ডা. মাহবুব আলী, ডা. রুস্তম আলী ফরাজী, বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)’র সভাপতি অধাপক ডা. মাহমুদ হাসান, বিসিপিএস’র সভাপতি অধ্যাপক ডা.  সানওয়ার হোসেন, বিএমডিসি’র সভাপতি অধ্যাপক ডা. আবু সফি আহমেদ আমিন, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (মেডিক্যাল এডুকেশন) অধ্যাপক এবিএম আব্দুল হান্নান, ময়মনসিংহ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মতিউর রহমান, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক এম ইকবাল আর্সলান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বিশ্ববিদ্যালয়ের প্রিভেনটিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ডিন এবং কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. আসাদুল ইসলাম, চর্ম ও যৌনব্যাধি বিভাগের অধ্যাপক ডা.এ.এস.এম জাকারিয়া , পরিচালক (অর্থ ও হিসাব) ছিদ্দিকুর রহমান ভূঁঞা, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসের রিজভী, উপ-পরিচালক (অর্থ ও হিসাব) গৌর কুমার মিত্রসহ সিন্ডিকেটের সদস্য ও সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ঘোষিত বাজেটে (২৪০ কোটি  ৬২ লাখ টাকা) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের জন্য ১৭৪ কোটি ৩৭ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের জন্য ৬৬  কোটি ২৫ লাখ টাকার বাজেট অনুমোদন দেয়া হয়েছে। বাজেটে বেতন ও ভাতাদি বাবদ ১৪৩  কোটি ২৫  লাখ  টাকা, পেনশন বাবদ ৯ কোটি ৭৪ লাখ টাকা, শিক্ষা ও অন্যান্য সাধারণ আনুষঙ্গিক খাতে ৬০ কোটি ৩৩  লাখ টাকা, গবেষণায় ২ কোটি ৫০ লাখ টাকা এবং মূলধন মঞ্জুরি বাবদ  ২৪ কোটি ৮০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
এমএন/আরআই

Nagad
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ
ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে


পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়
সিলেটে করোনার নমুনা জট নেই