চৌকস শিশুরা মিথ্যাও ভালো বলে!

3041 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
যেসব চৌকস শিশুর স্মৃতি শক্তি ভালো তারা মিথ্যা কথাও ভালো বলে। দ্যা ইউনিভার্সিটি অব সেফফিল্ডের গবেষকরা ভার্বাল মেমোরির সঙ্গে মিথ্যা বলার সম্পর্ক খুঁজে পেয়েছেন। গবেষণায় ছয় ও সাত বছর বয়সী শিশুদের একটি ঘরে খেলতে নেওয়া হয়।

ঢাকা: যেসব চৌকস শিশুর স্মৃতি শক্তি ভালো তারা মিথ্যা কথাও ভালো বলে। দ্যা ইউনিভার্সিটি অব সেফফিল্ডের গবেষকরা ভার্বাল মেমোরির সঙ্গে মিথ্যা বলার সম্পর্ক খুঁজে পেয়েছেন।

গবেষণায় ছয় ও সাত বছর বয়সী শিশুদের একটি ঘরে খেলতে নেওয়া হয়। খেলার অংশ হিসেবে তাদের প্রত্যেকের হাতে একটি করে কার্ড দেওয়া হয়, যার পেছনে উত্তর লেখা রয়েছে।

কার্ডগুলো হাতে দেওয়ার পরে উত্তর না দেখতেও নির্দেশ দেওয়া হয় তাদের। পাশাপাশি গোপন ক্যামেরায় ওপর নজরে রাখা হয়, আসলেই তারা উত্তর দেখছে কি না।
প্রথম প্রশ্ন করা হয় কার্টুন সংশ্লিষ্ট ও দ্বিতীয়টি রং সংশ্লিষ্ট। দ্বিতীয় প্রশ্নের পরেই গবেষকরা নির্ধারণ করেন কারা মিথ্যা বলায় ভালো এবং কারা খারাপ।

দ্যা ইউনিভার্সিটি অব সেফফিল্ড এবং দ্যা ইউনিভার্সিটি অব নর্থ ফ্লোরিডার গবেষকরা দু’টি বিষয় চিহ্নিত করে: ভার্বাল ও ভিসু-স্পাশিয়াল মেমোরি। ভার্বাল মেমোরির কাজ হলো একই সঙ্গে একজন ব্যক্তি কত শব্দ মনে রাখতে পারছেন তা নিয়ন্ত্রণ করা। আর ভিস‍ু-স্পাশিয়াল মেমোরির কাজ হলো একই সঙ্গে একজন ব্যক্তি কতগুলো চিত্র মনে রাখতে পারছেন তা নিয়ন্ত্রণ করা।

চৌকস শিশু, যাদের উভয় ধরনের স্মৃতিই শক্তিশালী তারাই ভালো মিথ্যা বলতে পারে। তবে যারা ভালো মিথ্যা বলতে প‍ারে না তাদের ক্ষেত্রে ভিস‍ু-স্পাশিয়াল মেমোরি খুব বেশি গুরুত্বপূর্ণ না বলে মনে করেন গবেষকরা। কারণ কোনো মতকে প্রতিষ্ঠিত করতে চিত্রের চেয়ে তথ্য বেশি গুরুত্বপূর্ণ।

দ্যা ইউনিভার্সিটি অব সেফফিল্ডের মনোবিজ্ঞান বিভাগের গবেষক ডা. এলেনা হইকার মতে, শিশুরা ভালো মিথ্যা বললে অভিভাবকদের গর্ববোধ করা উচিত। কারণ তাদের সন্তান নিঃসন্দেহে চৌকস। আর ছোটবেলা থেকে সঠিকভাবে গড়ে তোলা হলে শিশুরা অবশ্যই সত্য পথই বেছে নেবে।

সম্প্রতি একটি জার্নালে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। আপনারা জানাতে পারেন বাংলানিউজের ‘মনোকথা’ পাতায় আপনি কি ধরনের প্রতিবেদন দেখতে চান। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
এটি/এএ

Nagad
শোরুমে ডাকাতি: সুমনের স্বীকারোক্তি, রানা কারাগারে
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ


ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে
পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়