বিষণ্নতা ফেরায় সুখস্মৃতি!

1941 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
স্মৃতিপট থেকে হারিয়ে গেছে অনেক দিনের সুখময় স্মৃতি। কিন্তু জোর করে মনে করার চেষ্টা করছেন (আর্টিফিসিয়াল রিঅ্যাকটিভেশান) সেগুলো। মনে পড়ছে না কিছুতেই। তারপর?

ঢাকা: স্মৃতিপট থেকে হারিয়ে গেছে অনেক দিনের সুখময় স্মৃতি। কিন্তু জোর করে মনে করার চেষ্টা করছেন (আর্টিফিসিয়াল রিঅ্যাকটিভেশান) সেগুলো। মনে পড়ছে না কিছুতেই। তারপর?

এটিই মোটেই ভালো লক্ষণ নয়। এতে সেসব স্মৃতির সঙ্গে ফিরে আসতে পারে বিষণ্নতা ও বিক্ষিপ্ততা।

দ্যা রিকেন-মিট সেন্টার ফর সার্কিট জেনেটিকস, জাপানের রিকেন ব্রেইন সায়েন্স ইনস্টিটিউট এবং মিট যৌথভাবে এ গবেষণাটি পরিচালনা করে।

গবেষণায় দেখা যায়, অতীতের সুখময় ভুলে যাওয়া স্মৃতি জোর করে মনে করার চেষ্টা করলে ফিরে আসতে পারে বিষণ্নতা।

মূলত গবেষণাটি রিকেন ব্রেইন সায়েন্স ইনস্টিটিউটের গবেষণাগারে করা হয়। প্রতিষ্ঠানের পরিচালক সুসুমু তোনেগাওয়ার নেতৃত্বে এক দল গবেষক একটি ইঁদুরের মস্তিষ্ক থেকে মেমোরি সেল (ডেনটেট জাইরাস-ডিজি) সংগ্রহ শেষে নীল আলো সম্বলিত অপটিক্যাল ফাইবার ব্যবহার করে সেলগুলো সক্রিয় করেন।

পুরুষ ইঁদুরের স্মৃতি থেকে ইতিবাচক ও নারী ইঁদুরের স্মৃতি থেকে নেতিবাচক ঘটনা নেওয়া হয়। এতে দেখা যায়, জোর করে সুখস্মৃতি মনে করা হলেও এতে বিষণ্নতা ফিরে আসে। তখন ইতিবাচক মনোভাব ফিরিয়ে আনতে গবেষকরা নীল আলো ব্যবহার করেন।

এরপরেও পাঁচ দিনব্যাপী ক্রনিক লাইট থেরাপি দেওয়া হয়। ইতিবাচক ও নেতিবাচক অভিজ্ঞতার মধ্যে এক বিশেষ সম্পর্ক রয়েছে। কিন্তু এই গবেষণা নতুন একটি দ্বার উন্মোচন করেছে যাকে বলা হচ্ছে, ‘মুড ডিজঅর্ডার থেরাপি’। ভবিষ্যতে এ প্রক্রিয়াটি রোগীদের উপকারে আসবে বলে আশা করছেন গবেষকরা।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। আপনারা জানাতে পারেন বাংলানিউজের ‘মনোকথা’ পাতায় আপনি কি ধরনের প্রতিবেদন দেখতে চান। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুন ২২, ২০১৫
এটি/এএ

Nagad
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ
ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে


পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়
সিলেটে করোনার নমুনা জট নেই