আপনার সমস্যা, আমাদের সমাধান

প্রথমেই দরকার মানসিক রোগ নির্ণয়

4363 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton
রাজধানী ঢাকা থেকে বাংলানিউজের একজন পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা। ৩১ বছর বয়সী এই পাঠক তার বোনের বাড়িতে থাকেন। তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলার ফরিদগঞ্জে।

ঢাকা: রাজধানী ঢাকা থেকে বাংলানিউজের একজন পাঠক জানিয়েছেন তার মানসিক সমস্যার কথা। ৩১ বছর বয়সী এই পাঠক তার বোনের বাড়িতে থাকেন। তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলার ফরিদগঞ্জে।

আপনার সমস্যা
“আমি ১০ মাস আগে বিবাহ করিয়াছি। আমি একটি এনজিওতে কম্পিটার অপারেটর পদে চাকুরি করিতেছি দীর্ঘ প্রায় ১০ বৎসর যাবৎ। আমি ছোট বেলা হইতে সব সময় যে কোন বিষয়ের উপর অবাস্তব সন্দেহ, ভয় ও বিষন্নতায় ভুগি এবং মাঝে মাঝে আমার ঘুমও ঠিক মত হইতেছে না। আমার গুরুত্বপূর্ণ কোনো কাজ থাকলে দুই দিন আগ থেকে টেনশনে থাকি, আমার যদি ঘুম না হয় তাহলে আমি কাজটিতে অংশগ্রহণ করিতে পারিব না ফলে আমার ক্ষতি হইতে পারে। রাত্রে বিছানায় শোয়ার পর ঘুম আসতে দেরি হইলে আমার ভয় ও অস্থির লাগে। আমি তিন বার মানসিক ডাক্তারের শরণাপন্ন হই। বর্তমানে আমি রিভোট্রিল ২ মি. গ্রাম, রিজডন ১ মি. গ্রাম, রিলাফিন ৫০ মি. গ্রাম, ইনডেভার ১০ মি. গ্রাম এবং জেপটল ২০০ সি আর সেবন করিয়া আসিতেছি। কিন্তু তেমন কোন ভাল ফল পাইতেছি না বিধায় আপনাদের মাধ্যমে ভালো কোনো মানসিক ডাক্তারের পরামর্শ চাইতেছি। পরামর্শ দিলে আপনাদের নিকট কৃতজ্ঞ থাকিব।”

আমাদের সমাধান
উত্তর: আপনার সমস্যা যে অনেক দিনের তা বোঝা গেলো। এটাও বোঝা গেলো সমস্যা মুক্ত হওয়ার ইচ্ছা এবং চেষ্টা দু’টিই আপনার আছে। কিন্তু একটি বিষয় মনে রাখতে হবে, এসব সমস্যার ক্ষেত্রে একবার দু’বার ডাক্তারের কাছে যাওয়া যথেষ্ট নাও হতে পারে। আপনার লেখা পড়ে মনে হচ্ছে আপনাকে বেশ কয়েক দিনই ডাক্তারের কাছে দেখা করতে হবে। আপনি যেসব ওষুধের কথা লিখেছেন, এতো ওষুধ আপনার দরকার নাও লাগতে পারে। আপনার চিকিৎসার জন্য প্রথমেই দরকার আপনার মানসিক রোগটি কি, তা নির্ণয় করা।

অনেকেই মনে করেন, মানসিক রোগের আবার প্রকার কি? বিষয়টি ঠিক না, মানসিক রোগও অনেক। প্রত্যেকটির আলাদা আলাদা বৈশিষ্ট্য। যাই হোক, আপনার রোগটির নির্ণয়ের পর আপনার চিকিৎসার চূড়ান্ত পরিকল্পনা করা যাবে। তবে আপাতত মনে হচ্ছে, ওষুধের পাশাপাশি আপনাকে সাইকোথেরাপিও নিতে হবে। যেহেতু আপনি ঢাকায় থাকেন, আপনার জন্য পরামর্শ থাকবে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগে যোগাযোগ করার জন্য। ঠিক মতো চিকিৎসা করালে আপনার সমস্যা ঠিক হয়ে যাবে আশা করছি।

আপাতত আপনি যা করতে পারেন
-ট্যাবলেট- আরপোলাক্স ২০মি গ্রা. (সিটালোপ্রাম) সকালে একটা নাস্তার পর খেতে পারেন। -ট্যাবলেট- ইনডেভার ১০মি গ্রা. (প্রোপনলল) সকালে একটা, রাতে একটা এবং -ট্যাবলেট- রিভোট্রিল ০.৫ মিগ্রা. (ক্লোনাজিপাম) সকালে অর্ধেক ও রাতে একটা খেতে পারেন।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।  

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-



ডা: সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫

Nagad
করোনা: নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় শনাক্ত ৪২
পদ্মায় তীব্র স্রোতে, পাটুরিয়ায় যানবাহনের দীর্ঘ জট
করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩
সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না: শিক্ষামন্ত্রী
অনলাইনে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী


সাতক্ষীরা সীমান্তে ৫ স্বর্ণের বারসহ নারী আটক
পঞ্চগড়ে মাছ শিকারের ধুম
মুখোশের আড়ালে যতই মুখ লুকিয়ে রাখুক, ধরা পড়তেই হবে: কাদের
শিল্প গান প্রচার করবে রেডিও ক্যাপিটাল
আদালতের নির্দেশ অমান্য করে রেলবিভাগে শ্রমিক ছাঁটাই