নিদ্রাহীনতা থেকেই আত্মহত্যা প্রবণতা!

1819 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
নিদ্রাহীনতার সঙ্গে মাদকাসক্তির সম্পর্কের বিষয়টি প্রমাণিত হলেও নিদ্রাহীনতার সঙ্গে আত্মহত্যাপ্রবণ হওয়ার সম্পর্কের বিষয়টি স্পষ্ট করেছেন মনোবিজ্ঞানীরা। লিঙ্গভেদে এই প্রবণতার ঝুঁকি পরিবর্তন হয়।

ঢাকা: নিদ্রাহীনতার সঙ্গে মাদকাসক্তির সম্পর্কের বিষয়টি প্রমাণিত হলেও নিদ্রাহীনতার সঙ্গে আত্মহত্যাপ্রবণ হওয়ার সম্পর্কের বিষয়টি স্পষ্ট করেছেন মনোবিজ্ঞানীরা। লিঙ্গভেদে এই প্রবণতার ঝুঁকি পরিবর্তন হয়।

সম্প্রতি প্রকাশিত একটি জার্নালে গবেষকরা বলছেন, পর্যাপ্ত ঘুম আত্মহত্যাপ্রবণ হওয়ার ঝুঁকি কমিয়ে আনে, এমনকি যারা মদ্যপায়ী তাদের ক্ষেত্রেও।

এতে বলা হয়, নিদ্রাহীনতা ও আত্মহত্যাপ্রবণতা নারীদের ক্ষেত্রে বেশি। তবে পুরুষের ক্ষেত্রে মদ্যপায়ী হলেও আত্মহত্যাপ্রবণ হওয়ার ক্ষেত্রে সরাসরি কোনো প্রভাব পড়ে না, যদিও মদ্যপান নিদ্রাহীনতা ও আত্মহত্যা প্রবণতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

মিসিসিপি স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও প্রিন্সিপাল ইনভেস্টিগেটর মাইকেল নাডর্ফ বলেন, এ ধরনের রোগীদের নিদ্রাহীনতার চিকিৎসা করা হলেই বিষয়টি প্রমাণ হয়ে যাবে। যদিও এ নিয়ে প্রত্যক্ষ পরীক্ষা করার সুযোগ নেই।

গবেষণায় ৩৭৫ জন শিক্ষার্থীকে অন্তর্ভুক্ত করা হয়। দক্ষিণ-পূর্ব আমেরিকার একটি পাবলিক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অনলাইনে কিছু প্রশ্নের উত্তর দেন।

দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর মতে, অত্যাধিক মদ খাওয়ার কারণে আমেরিকায় প্রতি বছর প্রায় ৮৮ হাজার মানুষ মারা যান। একইসঙ্গে আমেরিকায় মৃত্যুর ১০টি উল্লেখযোগ্য কারণের মধ্যে আত্মহত্যা একটি।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের। 

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-


বাংলাদেশ সময়: ০৪১৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫

Nagad
সাহেদ যেমন তার সরকারও তেমন: রিজভী
কিন্ডারগার্টেন মালিকদের সহজ শর্তে ঋণের দাবিতে মানববন্ধন
ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার উপরে, ধরলায় সামান্য হ্রাস
নিজেদের দোষেই শিরোপা হাতছাড়া হয়েছে বার্সার: সুয়ারেস
কাঁচা রাস্তায় ধানের চারা লাগিয়ে প্রতিবাদ 


গুপ্তধন পাইয়ে দেয়ার কথা বলে হাতিয়ে নেয় ৬৫ লাখ টাকা
ল’ চেম্বার করতে উত্তরায় ফ্ল্যাট ভাড়া নিয়েছিলেন সাহেদ
ঈদের আগে ৫ দিন ও পরে ৩ দিন গণপরিবহন বন্ধ: খালিদ মাহমুদ
ফোনে শাহজাহান সিরাজের পরিবারকে প্রধানমন্ত্রীর সান্ত্বনা
শাহজাহান সিরাজের প্রথম জানাজা অনুষ্ঠিত