বাদ্যযন্ত্র শিশুদের চৌকস করে!

1591 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
যেসব শিশুরা বেহালা ‍অথবা পিয়ানোর মতো বাদ্যযন্ত্র বাজানো শেখে তারা অন্য শিশুদের তুলনায় চৌকস হয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ঢাকা: যেসব শিশুরা বেহালা ‍অথবা পিয়ানোর মতো বাদ্যযন্ত্র বাজানো শেখে তারা অন্য শিশুদের তুলনায় চৌকস হয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ইউনিভার্সিটি অব ভারমন্ট কলেজ অব মেডিসিন-এর শিশু মনোবিজ্ঞানী দল সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এ মত জানিয়েছেন। তাদের মতে, সঙ্গীত শিক্ষা শিশুদের মনোযোগ কেন্দ্রীভূত করে, ফলে একইসঙ্গে তারা আবেগ এবং উদ্ধিগ্নতা নিয়ন্ত্রণও করতে পারে।

অধ্যাপক জেমস হুডজিয়াক এবং তার দল প্রতিবেদনে বলেন, সঙ্গীত শিক্ষার সঙ্গে বুদ্ধি বিকাশের সম্পর্ক নিয়ে করা এটি সর্ববৃহৎ গবেষণা। এতে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ ম্যাগনেটিক রেসোন্যান্স ইমাজিং (এমআরআই) এর তথ্য ব্যবহার করা হয়। এর মধ্যে ছয় থেকে ১৮ বছর বয়সী ২৩২ জন শিশুর মস্তিষ্কের স্ক্যান করা প্রতিবেদন বিশ্লেষণ করা হয়।

একজন সুস্থ এবং অসুস্থ শিশুর মস্তিষ্কের কাঠামোগত পরিবর্তনের পাশাপাশি নির্দিষ্ট যে স্থানে উদ্বিগ্নতা, বিষন্নতা, অমনোযোগিতা নিয়ন্ত্রিত হয় তা পার্থক্য নির্ধারণ করা হয়। সঙ্গীত শিক্ষার মতো ইতিবাচক কাজ শিশু মস্তিষ্কের ওপর কোনো প্রভাব ফেলে কিনা বিষয়টি গবেষণায় ‍অন্তর্ভুক্ত করা হয়।

গবেষণায় দেখা যায়, স্বাভাবিক পরিবেশ ও প্রতিবেশের শিশুরা যদি সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকে তবে তুলনামূলকভাবে বেশি চৌকস হয়। এর মধ্যে সঙ্গীত সবচেয়ে গুরুত্বপূর্ণ। কেননা এই চর্চা মস্তিষ্কের ভেতরে কিছু পরিবর্তন নিয়ে আসে। উদাহরণ হিসেবে তারা বলেন, সঙ্গীত মস্তিষ্কের সেই অংশে প্রভাব ফেলে যেখান থেকে কর্মস্মৃতি, মনোযোগ এবং ভবিষ্যত পরিকল্পনা নিয়ন্ত্রণ হয়।

বেহালা শিক্ষা মানসিক প্রতিবন্ধীর ক্ষেত্রে চিকিৎসা হিসেবে কার্যকর হতে পারে বলে মনে করছেন গবেষকরা।

জেমস বলেন, চিকিৎসার প্রসঙ্গ এলে প্রথমেই আমদের ওষুধের কথ‍া মনে আসে। যদিও এটি আমাদের জন্য খুবই খারাপ। কিন্তু ইতিবাচক কর্মকাণ্ডকে চিকিৎসা হিসেবে ব্যবহার করতে চাই না।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৪

Nagad
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা


পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প