ছয় জেলায় কার্ডিয়াক সেন্টার করবে সরকার

704 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: রাজিব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দেশের ছয় জেলায় শিগগির সরকার কার্ডিয়াক সেন্টার চালু করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। শুক্রবার (১৯ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে পঞ্চম কার্ডিওলজি ও কার্ডিয়াক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

ঢাকা: দেশের ছয় জেলায় শিগগির সরকার কার্ডিয়াক সেন্টার চালু করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

শুক্রবার (১৯ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে পঞ্চম কার্ডিওলজি ও কার্ডিয়াক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

মোহাম্মদ নাসিম বলেন, কিছুদিন আগে বরিশালের এমপি শওকত হোসেন হিরণ হৃদরোগে মারা গেলেন। তিনি বরিশালে কার্ডিয়াক সেন্টার না থাকায় প্রয়োজনীয় চিকিৎসা পাননি। সেখানে কার্ডিয়াক সেন্টার থাকলে ভালো চিকিৎসা পেতেন তিনি।

হৃদরোগে মৃতের সংখ্যা দিনদিন বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, শুধু তাই নয় জেলা পর‌্যায়ে হাসপাতালগুলোতে হৃদরোগের জন্য পর‌্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা নেই। তাই দেশের ৬টি জেলায় কার্ডিয়াক সেন্টার গড়ে তোলা হবে। এতে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) প্রতিষ্ঠা করা হবে।
 
চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক মধ্যবিত্ত এবং গবীর রোগীরা ল্যাবএইডসহ বিভিন্ন নামী-দামি হাসপাতালে ছুটে আসেন। কিন্তু টাকার অভাবে অনেকেই সুচিকিৎসা নিতে পারেন না। তাই দেশের গবীর রোগীদের জন্য আপনারা একটু চার্জ কমান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ধনীরা তো বিভিন্ন দেশে গিয়ে উন্নত চিকিৎসা নিতে পারছেন। কিন্তু গরীবদের কী হবে? সরকারের তো এতো সামর্থ্য নেই। তাই গবীরদের জন্য আপনাদের ছাড় দিতে হবে। একটু যুক্তি সঙ্গত চার্জ রাখতে হবে।
 
মানব সেবার কথা মাথায় রেখে রোগীদের সেবা দেওয়ার পরামর্শ দেন তিনি।

‍স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, আপনারা ডাক্তার। তাই কোনো রাজনীতির কথা চিন্তা করা উচিৎ নয়। রোগীকে রোগী হিসেবে বিবেচনায় নিয়ে সেবা দেবেন।
 
অনুষ্ঠানে অন্যদের মধ্যে জাতীয় সংসদের স্পিকার ডা. শিরীন শারমিন চৌধুরী, ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ এম শামীম প্রমুখ বক্তব্য দেন।

সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারতসহ বিশ্বের ১২টি দেশের প্রায় ৩০ জন খ্যাতনামা চিকিৎসক অংশ নিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ১৯ ডিসেম্বর, ২০১৪

Nagad
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ
ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে


পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়
সিলেটে করোনার নমুনা জট নেই