জানান আপনার সমস্যা ও মতামত

ভালো সম্পর্কে প্রয়োজন বোঝাপড়া

3861 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রিয় ডাক্তার,
শুভেচ্ছা নেবেন। আশা করি ভালো আছেন। আমার সমস্যা হলো আমার স্বামীকে নিয়ে। আমরা প্রেম করে বিয়ে করেছি। সাত বছর পার হয়েছে। আমাদের একটি মেয়ে আছে। বিভিন্ন সময় আমি তার মোবাইল এবং ফেসবুক চ্যাটিং চেক করে দেখেছি যে, সে বিভিন্ন পর্ণোগ্রাফি ছবি আদান-প্রদান করে মেয়েদের সাথে। এছাড়াও এ সংক্রান্ত ওয়েব সাইটগুলো ভিজিট করে, ছবি ডাউনলোড করে। এ নিয়ে অনেকবার রাগারাগি হয়েছে। তখন সে ক্ষমা চায় এবং বলে আর করবে না। এমনকি আমাদের মধ্যে ভালো বোঝাপড়া আছে, মেয়েকে ভালবাসে, সামাজিকতা রক্ষা করে। কেউ ওকে দেখে বিশ্বাস করবে না যে, ও আমাকে ভালবাসে না। সবাই জানে আমরা খুব সুখী পরিবার।

সম্প্রতি আমি মোবাইল চেক করে দেখলাম সে ছদ্মনামে একটা ফেসবুক চালায় যেখানে খুব নোংড়া চ্যাটিং হয়। এমনকি তাদের মধ্যে অনেকে আছে যারা আমাদের পরিবারের কাছের লোক, বন্ধু। ওদের দিক থেকে পজেটিভ রেসপন্স আসে না ,ওরা জানে না যে এটা কে। আমি যখন ওকে জিজ্ঞেস করলাম তখন ও বলল ভুল হয়েছে, আমি আর এগুলো করবো না কিন্তু আমি জানি সে আবারও করবে। আমাদের মধ্যে ইন্টার রিলেশন ভালো। আমি দেখতে খারাপ নই। ভালো চাকরিও করি।

এর কি কোনো চিকিৎসা আছে? আমার কি করা উচিত? এগুলো মেনে নিতে পারছি না, আবার মেয়ের চিন্তা করে সেপারেশন করতে পারছি না।

দয়া করে পরামর্শ দিন।

আপনার এ সমস্যার সরাসরি উত্তর দেওয়া কঠিন। বিষয়গুলো অনেক কিছুর উপর নির্ভর করে। নিজস্ব চিন্তা, মূল্যবোধ, বিশ্বাস, পারিবারিক-সামাজিক রীতি-নীতি মূল্যবোধ, ধর্মীয় শিক্ষাসহ আরো অনেক কিছুর বিষয়ে এর ব্যাখ্যা ভিন্ন হতে পারে। স্বামী-স্ত্রীর বোঝাপড়াও এসবের অংশ হতে পারে।

আমি আগেও দু’একটা লেখায় উল্লেখ করেছি, যেকোনো ধরনের পার্টনারশিপ বা সংঘবদ্ধ কাজের প্রধানতম একটি শর্ত হলো পার্টনারকে খুশি রাখার চেষ্টা করা। তার বা তাদের সুবিধা অসুবিধার দিকগুলো খেয়াল রাখা। স্বামী-স্ত্রীর ক্ষেত্রে একথা আরো প্রযোজ্য। একজন স্বামী যদি স্ত্রীকে খুশি রাখার চেষ্টা করে একই ভাবে একজন স্ত্রী যদি তার স্বামীকে খুশি রাখার চেষ্টা করে তাহলে মনে হয় অনেকাংশে সমস্যা কমে আসে।

এটা সত্যি আপনাদের দুজনের বোঝাপড়া থাকলে অনেক কিছুই হতে পারে বা চলতে পারে। কিন্তু বোঝাপড়া না থাকলে তখনই সমস্যা হয়।

আপনি উল্লেখ করেছেন, আপনাদের মধ্যে ভালো বোঝাপড়া আছে তাহলে নিজেদের সমস্যা নিজেরা সমাধান করতে পারলে সেটাই ভালো হবে। পর্ণোআসাক্তি বলতে একটি কথা আছে, আপনার স্বামীর সমস্যা এতদূর পর্যন্ত কি’না সেটা অবশ্যা দেখার বিষয়। তবে একটা কথা বলতেই হবে, তাহলো অন্যকে এসব বিষয়ে বিভ্রান্ত করাকে কোনোভাবেই সাপোর্ট করা যায় না।

আপনি উল্লেখ করেছেন অন্যদের সঙ্গে ছদ্মনামে নোংড়া চ্যাটিং হয়, এসবের মানে অন্যদের সুযোগ নেওয়া। এটা প্রতারণার সামিল। আজকাল এমন কাজ অনেকেই করেন, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়, এমনকি শাস্তিযোগ্য আপরাধ।

ব্যক্তিগত স্খলনই পরবর্তীতে অন্যরকম আপরাধ ক্ষেত্রে তৈরি করে দেয়।

স্বামী-স্ত্রীর ভেতর কিছু বিষয় সবসময় খোলামেলা থাকা উচিত। তার মধ্যে কার সাথে কেমন সম্পর্ক এটিও অন্যতম। আপনার স্বামী যদি আপনার সাথে খোলামেলা হতো বা আপনি যদি তাঁর সাথে যথেষ্ট স্বাচ্ছন্দ থাকতেন তাহলে হয়তো আপনার স্বামীর মোবাইল তার অজান্তেই আপনাকে চেক করতে হতো না!

সমস্যা যদি নিজেদের পরিবারের সরাসরি কোনো ক্ষতি না করে, তবে মনে হয় সেপারেশনের চিন্তা করার প্রয়োজন নেই। বরং দ্রুত সমস্যাটি কিভাবে সমাধান করা যায় সেদিকে খেয়াল করুন।

মনে রাখবেন চাপাচাপি না করে বিষয়টিকে সহজ করে দেখুন এবং সমাধান খুঁজুন। প্রয়োজনে প্রফেশনালদের সাহায্য নিন।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।  

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-


ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪

Nagad
ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ
সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ


রোনালদোদের কাজ আরও সহজ করে দিলেন ইব্রা-রেবিচ
হোসেনপুরে শিশুকে কুপিয়ে হত্যা
চমেক হাসপাতালে অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ
খুলনার সেই সালাম ঢালীর কারাগারে থাকা নিয়ে রিট
ভারতে একদিনেই করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার