২০ নম্বরেই ডাক্তার!

1154 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
মেডিকেল ভর্তি পরীক্ষায় ২০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের মেডিকেল কলেজে পড়ার সুযোগ দেওয়ার দাবি করেছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)।

ঢাকা: মেডিকেল ভর্তি পরীক্ষায় ২০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের মেডিকেল কলেজে পড়ার সুযোগ দেওয়ার দাবি করেছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)।
 
রোববার (৭ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে(ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি ও ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা. মো. মোয়াজ্জেম হোসেন।

তিনি বলেন, সর্বশেষ ভর্তি পরীক্ষায় প্রায় ২২ হাজার শিক্ষার্থী ৪০ নম্বর পেয়ে পাস করলেও সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে মাত্র ৪ হাজার শিক্ষার্থী। আর বেসরকারি কলেজগুলোতে ৬ হাজার ৬০৫টি সিট থাকলেও মাত্র ১২শ শিক্ষার্থী বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হয়েছে। তাই পাস নম্বর কমিয়ে ২০ নম্বর করলে বেসরকারি মেডিকেল কলেজগুলো আরো শিক্ষার্থী পাবে।
 
৪০ নম্বর পেয়ে বাকি প্রায় ১৬ হাজার শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কেন পড়ালেখা করছেন না জানতে চাইলে তিনি বলেন, বেসরকরি বিশ্ববিদ্যালয়ে পড়তে টাকা পয়াসারও একটি বিষয় থাকে। কিন্তু পৃথিবীর কোনো দেশেই এতো অল্প খরচে ( প্রায় ১৪ লাখ টাকা) বেসরকারি মেডিকেলে পড়া সম্ভব না।
BPMCA_2_banglanews24
ডা. মোয়াজ্জেম বলেন, আমাদের দেশের অনেক শিক্ষার্থী দেশের বাইরে গিয়ে পড়ালেখা করছে যাতে দেশ থেকে প্রতি বছর গড়ে প্রায় এক হাজার কোটি টাকা বাইরে চলে যাচ্ছে। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় ৪০ নম্বর থেকে ২০ নম্বর কম পেলেও মান সম্মত ডাক্তার তৈরি করা সম্ভব।

সংবাদ সম্মেলনে সংগঠনটির অন্য নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪

Nagad
করোনায় আরও এক চিকিৎসকের মৃত্যু
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!


জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা
ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি