php glass

জানান আপনার সমস্যা ও মতামত

সমস্যা কি বিয়ের আগে না পরে?

392 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

Hello.

I have some problems in coping with new environment rapidly.

I also cannot focus myself. When I want to study then I rarely can concentrate for more than 20 minutes.

I have never met any psychologists or any other practitioner about it.

I can sleep well at night but cannot rise early in the morning.

Sometimes I feel very depressed and restless. 

I am married for 2 years and my relationship with my husband is very good and warming.

I want to concentrate and lead my life in a planned way. 

Therefore, what should I need to do.

 

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি স্পষ্টতই বলেছেন নতুন পরিবেশে ‘কোপ’ করতে বা মানিয়ে নিতে আপনার সমস্যা হয়। আপনি লিখেছেন আপনার বিয়ে হয়েছে দুই বছর। কিন্তু আপনি এটা উল্লেখ করেননি আপনার সমস্যার দীর্ঘতা কত বছরের, অর্থাৎ কত বছর যাব‍ৎ আপনার সমস্যা শুরু হয়েছে।

 

আপনার অসুবিধার মধ্যে রয়েছে- 

নতুন পরিবেশে মানিয়ে নিতে সমস্যা। কোনো বিষয়ের ওপর ফোকাস করতে পারেন না। বিশ মিনিটের বেশি পড়াশুনায় মনোযোগ ধরে রাখতে পারেন না। ঘুম ভালো হয়, তবে সকালে ঘুম থেকে উঠতে কষ্ট হয়। কখনো বিষণ্ন এবং অস্থির লাগে।

 

জানা প্রয়োজন, এসব সমস্যা কি আপনার বিয়ের পর থেকে শুরু হয়েছে? নাকি আরও আগে। কখন? যদি বিয়ের পরই শুরু হয়ে থাকে, তবে আপনার ওপরের কথার সাথে মিলে যায়, নতুন পরিবেশে সমস্যা। 

 

ঘুমাতে যাবার সময় ঠিক আছে কিনা, সেটাও বোঝা গেলো না। যদি আপনি দেরি করে ঘুমাতে যান, তবে দেরিতে ঘুম আসবে, আবার ঘুম থেকে উঠতেও দেরি হবে, এটাই স্বাভাবিক। আবার ভালো ঘুম না হলে পড়াশুনাসহ অনেক কিছুতেই মন বসাতে কষ্ট হবে, একটাও কিন্তু অনুমেয়। 

 

আপনার আসল কথা ছিলো, আমি মনোযোগ ধরে রাখতে চাই এবং জীবনকে সুন্দর করে পরিকল্পনা অনুযায়ী সাজাতে চাই। হ্যা, মনোযোগ ধরে রাখার জন্যও আপনাকে পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হবে। নিয়মানুবর্তিতা মানতে হবে। 

আপনি লিখেছেন আপনার স্বামীর সাথে ভালো সম্পর্ক। এটাই কিন্তু আপনাকে পরিকল্পনা সাজাতে সাহায্য করবে। বলতে পারেন অনেক বড় ভূমিকা রাখতে পারে।

 

আপনা কোনো ওষুধের প্রয়োজন আছে বলে মনে করছি না। বরং ঘুমের সময় এবং পরিমাণ ঠিক করুন। যদি অন্য আর কোন সমস্যা না থাকে, তবে মনোযোগ বাড়বে।

 

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব পর্যায়ক্রমে জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও। 

 

আপনার সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

 

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৪

আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ


বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু
নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু
সিলেটে সেরা করদাতার সম্মাননা পাচ্ছেন ৩৫ জন
র‌্যাবের অভিযানে ৭ মাদকবিক্রেতা আটক
আগে নিজেদের আইন মানতে হবে