php glass

নারীরা ঘুমে ঝগড়া-দ্বন্দ্বে জড়ান!

279 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
পুরুষেরা স্বপ্নে বন্যা, ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়েন কিংবা যুদ্ধে লড়েন। আর নারীরা আন্তঃব্যক্তিক দ্বন্দ্বে বা বিতর্কে জড়ান!

ঢাকা: পুরুষেরা স্বপ্নে বন্যা, ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়েন কিংবা যুদ্ধে লড়েন। আর নারীরা আন্তঃব্যক্তিক দ্বন্দ্বে বা বিতর্কে জড়ান!

দুঃস্বপ্ন নিয়ে একটি গবেষণায় বেরিয়ে এসেছে এমন তথ্য। গবেষণাটি চালিয়েছেন কানাডার মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্তনিও জাদ্রা ও তার সহকর্মী গিনেভিভে রবার্ট।

তারা ৯ হাজার ৭৯৬টি স্বপ্নের প্রতিবেদন এবং দুই থেকে পাঁচ সপ্তাহ ধরে ৫৭২ জন অংশগ্রহণকারীর লিখিতভাবে তাদের স্বপ্ন নিয়ে অভিজ্ঞতা সংগ্রহ করেছেন।

গবেষণায় পুরুষ ও নারীদের মধ্যে স্বপ্নের বিষয়বস্তুতে বিস্তর পার্থক্য খুঁজে পেয়েছেন তারা। তাদের গবেষণার ফলাফল, নারীরা ঘুমের ঘোরে দু’জনের মধ্যকার দ্বন্দ্বে বা বিতর্কে জড়ান । কিন্তু পুরুষের যুদ্ধের ময়দানে নামেন, কিংবা প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েন।

স্বপ্নের বিষয় বস্তু নিয়ে নারী-পুরুষদের পার্থক্যের বিষয়টি এবারই প্রথম নয় বলে জানান জাদ্রা। তিনি জানান, এর আগে জানা গিয়েছিল, নারীরা স্বপ্নে ঘরের মধ্যেই নিজেদের আবিষ্কার করেন। আর পুরুষেরা নারীদের চেয়ে বেশি আগ্রাসী চরিত্রের হয়ে উঠেন।

নারী-পুরুষদের স্বপ্নদোষ নিয়েও জাদ্রা একটি গবেষণা করেছেন। গবেষণার ফলাফল প্রকাশ না করলেও তিনি বলেছেন, অধিকাংশ নারীরা স্বপ্নে তাদের বর্তমান সঙ্গী, সাবেক সঙ্গী কিংবা বাস্তব জীবনে যাদেরকে চেনেন বা জানেন যেমন-সহকর্মী বা এ রকমের কারও সঙ্গে সহবাসে লিপ্ত হন। কিন্তু পুরুষদের বেলায় বর্তমান বা সাবেকদের সঙ্গে মিলন খুব কম ঘটে। হয়ত পৃথিবীতে কেউ নেই এমন কারও সঙ্গে স্বপ্নে মিলিত হন ।

জাদ্রার গবেষণায় দেখা গেছে, পুরুষের চেয়ে নারী বেশি দুঃস্বপ্ন দেখেন। এর কারণ হিসেবে তিনটি বিষয়কে দায়ী করেছেন জাদ্রা। এগুলোর একটি হচ্ছে, সাধারণত নারীরা হতাশা বা উদ্বেগজনিত সমস্যায় বেশি হারে ভোগেন। চাপে থাকার সময়ই বেশি বেশি দুঃস্বপ্ন দেখেন তারা।

নারীরা পুরুষদের চেয়ে ভালোভাবে স্বপ্নকে স্মরণ করতে পারেন বলে জাদ্রার গবেষণায় বেরিয়ে এসেছে।


প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব পর্যায়ক্রমে জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

 

আপনার সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ই মেইল করুন[email protected] 

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৪

টি-১০ ক্রিকেটে রেকর্ড ইনিংস খেললেন ক্রিস লিন
সাতক্ষীরা সীমান্তে ১১৫ কেজি ইলিশসহ আটক ১
মেহেরপুরে চলছে দ্বিতীয় দিনের মতো বাস ধর্মঘট, ভোগান্তি 
মারাত্মক ঝুঁকিতে উন্নয়নশীল দেশের স্যানিটেশন শ্রমিকরা
পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল


বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভুক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা
বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন