php glass

জানান আপনার সমস্যা ও মতামত

মজার বিষয় হলেও হাসতে ইচ্ছে হয় না

432 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
আমার বয়স ৩১ বছর। বিবাহিতা । ওজন ৬১ কেজি। অফিসিয়াল জব গাজীপুরে। আমি বিগত ৪ বছর যাবৎ হঠাৎ করে পেটের নানা রকম গোলমালে ভুগছি। তখন আমার মারাত্মক মানসিক চাপ ছিলো পারিবারিক কারণে। কিন্তু এখন নেই। রক্ত, পায়খানা টেস্ট করিয়েছি-কয়েকবার । সব স্বাভাবিক। অ্যান্ডোস্কপি করিয়েছি-রিপোর্ট এসেছে প্যানগ্যাসট্রাইটিস।

প্রিয় ডাক্তার সাহেব,

আমার বয়স ৩১ বছর। বিবাহিতা । ওজন ৬১ কেজি। অফিসিয়াল জব গাজীপুরে। আমি বিগত ৪ বছর যাবৎ হঠাৎ করে পেটের নানা রকম গোলমালে ভুগছি। তখন আমার মারাত্মক মানসিক চাপ ছিলো পারিবারিক  কারণে। কিন্তু এখন নেই। রক্ত, পায়খানা টেস্ট করিয়েছি-কয়েকবার । সব স্বাভাবিক। অ্যান্ডোস্কপি করিয়েছি-রিপোর্ট এসেছে প্যানগ্যাসট্রাইটিস। 

 

ডাক্তার বলে, আপনার আই বি এস সমস্যা আছে। ডাক্তার আমাকে মেভেবারিন এবং  ফ্লুপেনটিক্সল-মেলিট্রাসিন গ্রুপের ওষুধ দিয়েছে। বলেছে এগুলো চলবে। আর ওমেপ্রাজল খাচ্ছি একটানা ২ মাস। Clarithromicyn দিয়েছিলো। কিন্তু তার পরও আমি সুস্থতা বোধ করি না। আমার দিনে ১ থেকে ২ বার পায়খানায় যেতে হয়। পেটের ভেতর খারাপ লাগে। অস্বস্তিবোধ হয়। বিশেষ করে বেলা ১১টা ১২টার দিকে। অল্প খেলেই পেট ভরা লাগে।  রাত্রে মোটামুটি ভালো ঘুম হয়-অবশ্য ফ্লুপেনটিক্সল-মেলিট্রাসিন খেলে। এর আগে ডাক্তার আমাকে ৩ মাস এমিট্রিপটাইলিন দিয়েছিলো। আমি মাঝে-মাঝে আবার কোষ্ঠকাঠিন্যে ভুগি। মাঝে-মাঝে  আমার খুব টেনশন হয় । মনে হয় আমি বড় কোনো রোগে আক্রান্ত। আমার কতগুলো মানসিক সমস্যা আছে। যেমন-

(১) মাঝে-মাঝে অকারণে ভীষণ মন খারাপ থাকে। কেন মন খারাপ তার উত্তর পাই না। 

(২) হাসতেই ইচ্ছা হয় না। কোনো মজাদার বিষয় হলেও না। 

(৩) স্বাভাবিক কোনো বিষয় নিয়ে ভীষণ টেনশন ফিল করি। 

(৪) কেউ যদি কোনো কারণে আমাকে বকা দেয় তাহলে মিনিমাম ৪-৫ দিন ভীষণ মন খারাপ থাকে। 

(৫) মাঝে-মাঝে রাত্রে স্বপ্ন দেখি এটা-সেটা খাচ্ছি । আর সেদিনই বেশি পেট খারাপ করে। 

দয়া করে আমাকে পরামর্শ দিন।

 

মেইল এর জন্য আপনাকে ধন্যবাদ। আপনার সমস্যাগুলো মনোযোগ দিয়েই পড়লাম। আপনার মতো এমন সমস্যা নিয়ে আমাদের দেশে প্রচুর মানুষ অনেক কষ্ট করেন। বিভিন্ন ডাক্তার দেখান। বিভিন্ন পরীক্ষা করান। পরীক্ষায় কোনো কিছু না পেয়ে এবং রোগের তেমন কোনো উন্নতি না দেখে বিরক্ত হতে থাকেন। 

 

বছরের পর বছর রোগ যন্ত্রণায় কষ্ট পেয়ে এক সময় হয়তো ভেবেই নেন- এই রোগ আমার ভালো হওয়ার নয় কিংবা ধুর, বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থাই ভালো না। ঠিক মতো রোগ ধরতে পারে না। মনে হতে পারে, এখানকার মেশিনগুলোই ভালো না। পরীক্ষগুলো ঠিক মতো করা হয় না। অনেকে বিরক্ত হয়ে দেশের বাইরে চিকিৎসা করাতে যান।  

 

আমি জানি না, আপনি কি নিজে থেকে আমাকে চিঠি দিয়েছেন। নাকি কেউ আপনাকে বলেছেন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে? যাই হোক, আপনার সমস্যাটিকে ধরে কিছু কথা বলা প্রয়োজন মনে করছি। যেমন, আপনি লিখেছেন ‘মাঝে মাঝে অকারণে প্রচণ্ড মন খারাপ থাকে, হাসতেই ইচ্ছা হয় না, ভীষন টেনশন ফিল করি, মাঝে মাঝে স্বপ্ন দেখি এটা সেটা খাচ্ছি, আর সেদিনই বেশি পেট খারাপ করে’। আপনি নিজেই যদি আপনার এসব অনুভূতিগুলোকে ব্যাখ্যা করতে যান, বুঝতে পারবেন সবগুলিই মনের বিষয়। মনে হতে পারে মনের কারণে পেট খারাপ হবে কেন? 

 

যেসব কাজ আমাদের ইচ্ছার বাইরে যেমন- হার্টবিট, শ্বাস-প্রশ্বাস, পেশাব পায়খানা, ঘাম এমনসব শরীরের বিষয়গুলো মনের কারণেই অর্থাৎ ভয়, এনজাইটি, খুশি, মন খারাপ, মন ভালো এসবের জন্যই বেশি হতে পারে। আপনার সমস্যাগুলো মানসিক রোগের কারণে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। 

 

ওষুধ বলেন আরা সাইকোথেরাপি বলেন, দুটোই আপনার দরকার হবে। তবে আপাতত আপনি ট্যাবলেট মিটাপ্রেক্স ১৫ মিগ্রা (মিরটাজেপিন) রাতে একটা করে খাওয়া শুরু করতে পারেন। সাইকোথেরাপির এর জন্য কোনো একজন বিশেষজ্ঞের সাথে সরাসরি যোগাযোগ করতে হবে।

 

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও। 

 

আপনার সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

 

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ই মেইল করুন[email protected] 

 

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৪ 

চিলিতে বিক্ষোভে নিহত ২৪, আটক ৬ হাজার
কাতার বিশ্বকাপের দর্শকরা পাবে প্রমোদতরীর স্বাদ
আইসিটি সেক্টরে আরও ১০ লাখ লোকের কর্মসংস্থান হবে: পলক
প্রেমের কথা স্বীকার করলেন জয়া আহসান
দণ্ডিত সেই শিশুদের মুক্তির বিষয়ে জানতে চান হাইকোর্ট


সেঞ্চুরিতে বিশ্ব রেকর্ড হৃদয়ের
৭ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো শুরু বৃহস্পতিবার
চুয়াত্তরের দুর্ভিক্ষের ছায়া দেখতে পাচ্ছি: সেলিমা রহমান
খুলনার অভ্যন্তরীণ রুটে বুধবার থেকে চলবে বাস
লবণের সংকট নিয়ে গুজব, বাজারে বাজারে অভিযান