php glass

হার্ট অ্যাটাকের প্রাথমিক চিকিৎসায় অ্যাপোলোর প্রশিক্ষণ

138 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক মানুষ হার্ট অ্যাটাক অথবা হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। প্রাথমিক চিকিৎসার অভাবে বাসায় কিংবা পথে হার্ট অ্যাটাকে মারা যাচ্ছেন অনেকে।

ঢাকা: প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক মানুষ হার্ট অ্যাটাক অথবা হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। প্রাথমিক চিকিৎসার অভাবে বাসায় কিংবা পথে হার্ট অ্যাটাকে মারা যাচ্ছেন অনেকে।

আর এ ফার্স্ট এইড ও বেসিক লাইফ সাপোর্ট প্রশিক্ষণের লক্ষ্যে অ্যাপোলো হাসপাতাল এক কল্যাণমুখী সামাজিক উদ্যোগ গ্রহণ করেছে।

‘অ্যাপোলো প্রিয়জন’ নামের এক সামাজিক উদ্যোগ মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে শুক্রবার হাসপাতালের অডিটোরিয়ামে এ বিষয়ে ৩০ জনকে প্রাথমিক (বেসিক) প্রশিক্ষণ দেওয়া হয়। চারঘণ্টা ব্যাপী এ প্রশিক্ষণ দেন অ্যাক্সিডেন্ট অ্যান্ড ইমারজেন্সি বিভাগের ইনচার্জ অব কোঅর্ডিনেটর ডা. এ ডেড এম আহসান উল্লাহ।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন।

তিনি বলেন, মানুষের কল্যাণের জন্য যে কোনো কাজকেই উৎসাহিত করি। আমাদের দেশে দুঃখ-দুর্দশার ‍অন্ত নেই। গত বছর আমাদের দুর্বিষহ কেটেছে। নানা সমস্যা নিয়ে আমরা বেঁচে আছি।

তারপরও খারাপের পাশাপাশি নানা রকম শুভ ‍উদ্যোগ দেখে থাকি। যেমন, রানা প্লাজা ধসের সময় দেশের মানুষ সাহায্যের হাত নিয়ে তাদের পাশে দাঁড়িয়েছিলেন।

তিনি বলেন, অ্যাপোলো হাসপাতাল হয়তো ছোট পরিসরে শুরু করলো। কিন্তু একসময় তাদের এ উদ্যোগ ছড়িয়ে যাবে সারা দেশে। মহীরূহ হয়ে দাঁড়াবে। 

বাংলাদেশের যে কোনো দুর্যোগে অ্যাপোলো হাসপাতাল পাশে দাঁড়াবে বলেই আশা করছি। তাদের আজকের এ উদ্যোগ ব্যাপক সাড়া যোগাবে। আর অ্যাপোলের উদ্যোগ দেশের প্রতি ভালবাসার বহিঃপ্রকাশ বলেও উল্লেখ করেন তিনি।

অসুখ নিয়ে মানুষের সচেতনতা অত্যন্ত জরুরি। সচেতনতাই মানুষকে এগিয়ে রাখে বলেন তিনি। 

ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করে ইমদাদুল হক বলেন, আমি এখানে কিছুদিন আগে ৫ থেকে ৭ দিন কাটিয়ে গেছি। এখানকার প্রতিটি মানুষ যেভাবে সেবা প্রদান করেন সেরকম কোথাও দেখি না। এসময় তাকে অ্যাপোলো প্রিয়জনের ব্যাজ পরিয়ে দেওয়া হয়।

অনুষ্ঠানে এসটিএস হোল্ডিংস লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর ও সিইও জনার আল বাসিল বলেন, এ ধরনের কর্মশালা, প্রশিক্ষণার্থীদের আত্মবিশ্বাস, স্পৃহা এবং মৌলিক জ্ঞান অর্জনে সহায়তা করবে। যার ফলে অ্যাপোলো প্রিয়জনরা তাদের বন্ধু-বান্ধব, প্রতিবেশি এবং পরিবারের সদস্যদের প্রয়োজনীয় মুহূর্তে প্রাথমিক সেবা প্রদান করতে সমর্থ হবেন।    

একই সঙ্গে রোগীর সন্তুষ্টিই আমাদের প্রেরণা বলছেন অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ।
 
চারঘণ্টা ব্যাপী এ কর্মশালায় বসুন্ধরা আবাসিক এলাকায় বসবাসরত গৃহকর্তী, নানা পেশার মানুষ এবং ছাত্ররাও অংশ নেন।

তাদের বড় প্রজেক্টরের মাধ্যমে হার্ট অ্যাটাক হলে কিভাবে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া যায় সে বিষয়ে ভিডিও দেখানো হয়। পরে হাতে কলমে দেখানো হয়।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪

পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু


নম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ