php glass

প্রিম্যাচিউর ইজাকুলেশন ও বিষণ্নতা

557 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
<p>আপনার প্রশ্নের উত্তরে সরাসরি হ্যা বলা যায়। তবে ডিপ্রেশনের ক্ষেত্রে প্রিম্যাচিউর ইজাকুলেশনের সমস্যার থেকে, যৌন উত্তেজনা বা যৌন ইচ্ছার সমস্যা বা অভাবই বেশি হয়।</p>

Dear doctor,

I am 32years old man. 4 years conjugal life. last 2/3 months gating premature ejaculation problem. And i have also depression problem. Previously i was seen the psychiatry doctor for depression. now i don`t take any medicine. I want to know that have any relation in between premature ejaculation & depression? What is the medicine for me? & any advice? Pls help me.    

আপনার প্রশ্নের উত্তরে সরাসরি হ্যা বলা যায়। তবে ডিপ্রেশনের ক্ষেত্রে প্রিম্যাচিউর ইজাকুলেশনের সমস্যার থেকে, যৌন উত্তেজনা বা যৌন ইচ্ছার সমস্যা বা অভাবই বেশি হয়।

আপনি উল্লেখ করেছেন, ডিপ্রেশনের জন্য আপনি ওষুধ খেতেন। তবে কি ধরনের ওষুধ খেতেন সেটা উল্লেখ করেননি। কতদিন খেয়েছেন সেটাও জানা গেলো না।

অনেক সময় এ জাতীয় ওষ‍ুধ হঠাৎ করে বন্ধ করার জন্যও এ ধরনের সমস্যা হতে পারে। আপনি কি আপনার ডাক্তারের পরামর্শে ওষুধ বন্ধ করেছেন?

আপনি এটাও বলেছেন, আপনার ডিপ্রেশনের সমস্যা এখনো রয়ে গেছে। সেক্ষেত্রে আপনি আপনার ডাক্তারের পরামর্শ নিয়ে যে ওষুধটি আগে খেয়েছেন সেটা শুরু করতে পারেন। তবে অবশ্যই বন্ধ করার আগে ডাক্তারের কাছ থেকে শুনে ধীরে ধীরে বন্ধ করবেন। তাহলে এ সমস্যা কেটে যেতে পারে।

পাশাপাশি আর একটি কথা মনে রাখতে হবে, প্রিম্যাচিউর ইজাকুলেশন আপনার ডিপ্রেশনের সমস্যা ব্যতীত অন্য কোনো সমস্যার কারণেও হতে পারে। প্রিম্যাচিউর ইজাকুলেশনের প্রধান কারণ ম্যাকানিকেল। অর্থৎ দুজন পার্টনারের মধ্যে যৌন বিষয়ে বোঝাপড়ার সমস্যা কিংবা অভাবের কারণে এটি বেশি হয়ে থাকে। কোনো কারণে যদি সে বোঝাপড়ায় সমস্যা হয়, তবে কিন্তু এমন হতে পারে।

অনেক ক্ষেত্রে দেখা যায় দুজনের মধ্যে যে বোঝাপড়াটি তৈরি হয়, তা কোনো কারণে একবার নষ্ট হলে পুনরায় আগের মতো না হয়ে নতুন ধরনের হয়। সেটিও এধরনের সমস্যার কারণ হতে পারে।

আপনার ডিপ্রেশনের কারণে আপনাদের মাঝে যৌন বিষয়ক বোঝাপড়াটি আগের মতো নাও থাকতে পারে। এমতাবস্থায় আপনাদের দু’জনকেই বিষয়টি নিয়ে আলোচনা করতে হবে এবং বিবাহিত জীবনের প্রথম দিকে যেভাবে বোঝাপড়াটি তৈরি হয়েছিলো তেমন করে অর্থাৎ সম্পূর্ণ নতুন করে আবার শুরু করতে পারেন।

আপনার ডিপ্রেশনের পেছনে যদি কোনো কারণ থেকে থাকে এবং সে কারণটি যদি ঠিক না হয় বা সমাধান না হয়ে থাকে, তবে সেটিও প্রিম্যাচিউর ইজাকুলেশনের কারণ হতে পারে। কারণ মানসিক চাপ সব সময় এক ধরনের এনজাইটি তৈরি করে। এনজাইটি যৌন জীবনের সাথে সরাসরি জড়িত। এ ধরনের ক্ষেত্রে মানুষ সব কিছু দ্রুত করতে চায়। যেটিও যৌনবোঝাপড়ার অন্তরায়। সুতরাং বিষয়টি নিয়ে বসে না থেকে বা ভয় না পেয়ে আপনার ডাক্তারের সাথে যোগযোগ করুন। আপাতত, ট্যাবলেট- সারটালিন ২৫ মিগ্রা, রাতে (দরকার মতো, আধাঘণ্টা আগে) খেতে পারেন।

একটি বিষয় বলে রাখা ভালো, যৌনক্রিয়া একার কাজ নয়। আপনার প্রশ্নের উত্তরে আমি শুধু আপনার দিকের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। কিন্তু আপনার পার্টনারের কারণেও কিন্তু প্রিম্যাচিউর ইজাকুলেশন হতে পারে। সেটি অবশ্যই ভাবা এবং হিসেবে আনার বিষয়।

সরাসরি কোনো একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন। যিনি যৌন বোঝাপড়ার বিষয়টি আপনাদের বুঝিয়ে দিতে পারবেন। এছাড়া অন্য কোনো সমস্যার কারণে হলে সেটিও দেখতে পারবেন।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

আপনার সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ই মেইল করুন-[email protected]

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪

‘সুস্থ জীবনযাপনে খাবার গ্রহণ পরিমিত হওয়া প্রয়োজন’
আরেকটা ‘চমক’ দেখাতে পারবে বাংলাদেশ?
কোটালীপাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
‘গণতন্ত্র ও ছাত্র রাজনীতি না থাকলে ক্ষমতাও থাকবে না’
রাজশাহীতে ছুরিকাঘাতে প্রাণ গেলো কলেজছাত্রের


দুদকে ২ নতুন মহাপরিচালক
বেঁচে যাবো কখনো ভাবিনি...
দেশে রফতানি বাড়াতে দরকার পরিবহন খাতে উন্নয়ন: বিশ্বব্যাংক
আশুলিয়ায় গৃহবধূর মরদেহ উদ্ধার
ব্যাংকে আইটিভিত্তিক মানবসম্পদ উন্নয়নে বাজেট বাড়াতে হবে