php glass

আপনার হাতেই বিপাক ক্রিয়া নিয়ন্ত্রণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এটা খেলে পেট খারাপ করবে, ওটা খেলে এ সমস্যা হবে। প্রতিদিনকার ব্যস্ত এ জীবনে আমাদের চারপাশে খাবার নিয়ে এমন দুশ্চিন্তায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর হবে না।

ঢাকা: এটা খেলে পেট খারাপ করবে, ওটা খেলে এ সমস্যা হবে। প্রতিদিনকার ব্যস্ত এ জীবনে আমাদের চারপাশে খাবার নিয়ে এমন দুশ্চিন্তায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর হবে না। খাবার হজম না হওয়া বা ফুডপয়জনিং সমস্যা নিয়ন্ত্রণের উপায় আপনার হাতেই।   

শুধু একটু সচেতন আর নিয়মী হতে হবে আপনাকে। আমাদের মেটাবলিজম (খাদ্যদ্রব্য বিপাকক্রিয়া) প্রক্রিয়ার অনেকটাই বংশগতভাবে নির্ধারিত হয়। তবে নিয়ম মেনে চললে এ প্রক্রিয়ার গতি কিছুটা বাড়ানো সম্ভব।

আমাদের বিপাক ক্রিয়াকে ইতিবাচভাবে প্রভাবিত করে এমন কিছু খাবার রয়েছে। আসুন জেনে নেই এমনই কয়েকটি খাবারের নাম।



ডিমের সাদা অংশ
ডিম প্রোটিন ও ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার। অনেকেই হয়তো বলবেন যে কুসুমই হলো ডিমের মূল উপাদান তাহলে কুসুম ছেড়ে সাদা অংশ কেন খাব? এ বিষয়ে স্মরণ করতে পারেন শিকাগোর পুষ্টিবিদ ডেভিড গ্রোট্টোর কথা। তার মতে, ডিমের সাদা অংশ অ্যামাইনো এসিড সমৃদ্ধ খাবার যা আপনার মেটাবলিজম (বিপাক ক্রিয়া) চলমান রাখতে সহায়ক।



চর্বিহীন মাংস
চর্বির ভয়ে অনেকেই লাল মাংস এড়িয়ে চলেন। তবে চর্বি বিহীন মাংস আপনার মেটাবলিজমে সহায়ক হতে পারে। পক্ষান্তরে আয়রনের অভাব ধীর করে দিতে পারে এই মেটাবলিজমের গতি। আর চর্বিহীন মাংস আয়রনে ভরপুর। তাই পরিমিত পরিমাণে চর্বিহীন মাংস খাওয়া যেতেই পারে।



পানি
পানির অপর নাম জীবন। তবে তা হতে হবে বিশুদ্ধ পানি। পানি শূন্যতায় (এমনকি তা খুবই কম হলেও) মেটাবলিজম প্রক্রিয়া বাধাগ্রস্থ হয়। এজন্য কিছুটা ঠাণ্ডা পানি পানের পরামর্শ দেন যুক্তরাষ্ট্রের ইমোরি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের ক্লিনিক্যাল ইনস্ট্রাক্টর ড. স্কট আইজ্যাক। তিনি বলেন, ঠাণ্ডা পানি গ্রহণ করলে নিজেকে গরম রাখার প্রয়োজনে শরীর ক্যালরি গ্রহণে উদ্বুদ্ধ হয়।



মরিচ
মরিচে রয়েছে মেটাবলিজম প্রক্রিয়া বাড়ানোর রাসায়নিক উপাদান। এটি ভিটামিন-সি’র অন্যতম উৎস। ড. আইজ্যাক প্রতিদিনের খাবার তালিকায় অন্তত এক চা চামচ মরিচকুচি খাওয়ার পরামর্শ দেন। তাছাড়া পরিমিত পরিমাণ মরিচ পাকস্থলির ক্যান্সার রোধেও সহায়ক বলে বিশ্বাস করেন চিকিৎসকরা।

কফি
মানুষের আচরণ ও শরীরবিদ্যা বিষয়ে প্রকাশিত এক গবেষণায় দাবি করা হয় যে, ক্যাফেইনযুক্ত পানীয় পানকারীদের মেটাবলিজম ক্ষমতা অন্যদের তুলনায় ১৬ শতাংশ বেশি হয়ে থাকে।


সবুজ চা
সবুজ চায়ে রয়েছে হৃদরোগ প্রতিরোধক ও মস্তিষ্কের সক্ষমতা বৃদ্ধি ক্ষমতা। এছাড়া ডায়াবেটিস রোধ, ওজন হ্রাসসহ বিভিন্ন উপকারিতা রয়েছে এতে। মুটিয়ে যাওয়া রোধেও কার্যতর ভূমিকা রাখে সবুজ চা।

দুধ
সবার জন্য দুধ সহনশীল পানীয় না হলেও যাদের জন্য সহনশালী তাদের ক্ষেত্রে মহা উপকারী। যুক্তরাষ্ট্রের টেনেসি বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন ইন্সটিটিউটের সাবেক পরিচালক মিশেল জেমেল বলেন, দুধে থাকা ক্যালসিয়াম বিপাকক্রিয়ার জন্য অত্যন্ত কার্যকরী।


আস্ত খাদ্যশস্য

প্রক্রিয়াজাত করা খাবাবের (যেমন ব্রেড বা পাস্তা জাতীয়) চেয়ে আস্ত খাদ্যশস্য বা খাবার হজম করতে শরীরকে বেশি পরিমাণে চর্বি ক্ষয় করতে হয়। তাই এ ধরনের খাদ্য বিপাক ক্রিয়ায় ইতিবাচক প্রভাব রাখে।



ডাল

উদ্ভিজ্জ আমিষের সেরা উৎস ডাল। এতে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। আয়রনের অভাবে শরীর ক্যালরি ভেঙে শক্তি উৎপাদন করতে পারে না। ফলে আপনার প্রয়োজনীয় কর্মক্ষমতা হ্রাস পেতে পারে। গবেষণায় দেখা গেছে, শতকরা ২০ শতাংশ নারী আয়রন স্বল্পতার সমস্যায় ভোগে থাকেন। প্রতিদিন এক কাপ ডাল আমাদের দেহের প্রয়োজনীয় আয়রনের ৩৫ শতাংশ পূরণ করে থাকে বলেও দাবি করেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৪

মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ

পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়
গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার


রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি
১৮ কোটি মানুষ পেঁয়াজের জন্য আর্তনাদ করছে: কর্নেল অলি
এপিকটায় অংশ নেবে দেশের ৩২ প্রকল্প
বনশ্রীতে বাসার দরজা ভেঙে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
শেষ হলো অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন