php glass

সোশাল ফোবিয়া!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো।

Dear doctor,

Thanks for your writing in the Banglanews 24. I have many problem. I have informed you detail about my problems. Before that I`m describing my current position.

I have completed my Bs  from a private university and now working in a research organization as an assistant research officer.

Problems:
I have all the problems which you included in the social phobia section in your writing. I can`t speak in front of people, But in my job it is very essential to speak with others.

Besides, I can`t stay alone in a room at night.I fear about storm, huge fire and many other things.

I want to discuss about all of my problem with you. May we talk over phone.

thanks

উত্তর: ধন্যবাদ আপনাকে। আপনি যে লেখাটি পড়ে আমাদের চিঠি লিখেছেন, সেখানে একটু খেয়াল করলেই দেখবেন লেখা আছে- এ ধরনের রোগের চিকিৎসার জন্য দুই ধরনের চিকিৎসা প্রয়োজন হয়। ওষুধ যেমন প্রয়োজন তেমনি, সাইকোলজিকাল থেরাপি বা সাইকোথেরাপি প্রয়োজন।

সাইকোথেরাপি দূর থেকে নেওয়া সম্ভব নয়। আপনাকে থেরাপিস্টের সঙ্গে দেখা করেই সেটা নিতে হবে। সেটা একদিন নয়, প্রয়োজন মতো আপনাকে বেশ কয়েকদিন দেখা করতে হবে (এর ৬ থেকে ১২টি সেশন পর্যন্ত হতে পারে)।

আপনি আরও জানিয়েছেন, আরও কিছু কিছু বিষয়ে আপনার ভয় আছে, যেমন- রাতে ঘরে একা থাকা, বজ্রপাত, আগুন আরও কিছু বিষয়। তবে আপনার সমস্যাটি সোশাল ফোবিয়া কিনা একটু সন্দেহ হয়। যাই হোক আপনাকে ধন্যবাদ, আপনার প্রশ্নের জন্য।

আপনি আপাতত ক্যাপসুল-ফ্লুক্সেটিন ২০মি.গ্রা (বাজারে বিভিন্ন নামে পাওয়া যায়) সকালে একটা করে নাস্তার পর শুরু করতে পারেন। আপনি কোথায় থাকেন বোঝা গেলো না। সম্ভব হলে, সাইকোথেরাপি ও ফলোআপের জন্য বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যাবিভাগে যোগাযোগ করতে পারেন।

‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

উল্লেখ্য, আপনার সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা আমরা জানাতে পারবো।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ই মেইল করুন-[email protected]

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৪
এসএটি

এমপির আত্মীয় পরিচয়ে সরকারি গাছ কাটলো আ’লীগ নেতা
বুদ্ধি প্রতিবন্ধি শিশুকে ধর্ষণের মামলায় দিনমজুর গ্রেফতার
বাংলা টাইগার্সের জয়রথ ছুটছেই
বেশি দামে লবণ বিক্রি, ৫ দোকান সিলগালা-জরিমানা দেড় লাখ
আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মুখোমুখি হবে সু কি


চেকপোস্টে দুর্বৃত্তের হামলায় ৩ পুলিশ আহত, অস্ত্রসহ আটক ২
পাবনায় সরকারিভাবে আমন সংগ্রহের কার্যক্রম শুরু
বায়িং হাউজগুলোর দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ
ওয়ারীতে দেশি অস্ত্রসহ ৬ ডাকাত আটক
সিলেটে ছাত্রলীগ নেতা গ্রেফতার