php glass

তিনগুণ শুল্ক বৃদ্ধি হলে ধূমপান কমবে একগুণ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তামাকের ওপর তিনগুণ শুল্ক বৃদ্ধি করা হলে ধূমপায়ীর সংখ্যা একগুণেরও বেশি কমে যাবে বলে দাবি করেছে যুক্তরাজ্যের একদল ক্যান্সার গবেষক। একইসঙ্গে এই শুল্ক বৃদ্ধির কারণে বিশ্বব্যাপী ধূমপানজনিত মৃত্যুঝুঁকিতে থাকা ২০ কোটি মানুষও বেঁচে যাবেন।

ঢাকা: তামাকের ওপর তিনগুণ শুল্ক বৃদ্ধি করা হলে ধূমপায়ীর সংখ্যা একগুণেরও বেশি কমে যাবে বলে দাবি করেছে যুক্তরাজ্যের একদল ক্যান্সার গবেষক। একইসঙ্গে এই শুল্ক বৃদ্ধির কারণে বিশ্বব্যাপী ধূমপানজনিত মৃত্যুঝুঁকিতে থাকা ২০ কোটি মানুষও বেঁচে যাবেন।

গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি মেইল জানায়, তামাকের ওপর উচ্চশুল্ক আরোপ করা হলে সিগারেটের দাম বেড়ে যাবে। এর ফলে কেউ নতুনভাবে ধূমপানের অভ্যাস করতে চাইলেও তা থেকে বিরত থাকবে। ‌উচ্চমূল্যের সিগারেট ছেড়ে কমমূল্যের সিগারেটের দিকে যাওয়ার বদলে ধূমপান ছেড়ে দেওয়াটাতেই উৎসাহিত হবে ধূমপায়ীরা।

গবেষকরা বলেন, ধনী দেশগুলোতে সিগারেটের মূল্য ৬০ শতাংশ এবং মধ্যম আয়ের দেশগুলোতে ৪০ শতাংশ বাড়ানো উচিত। এতেই প্রত্যাশিত ফলাফল পাওয়া যাবে।

তামাকের ওপর চালিত ৬৩টি গবেষণা পর্যালোচনা শেষে ক্যান্সার বিশেষজ্ঞ গবেষক দলটি এসব তথ্য প্রকাশ করে।

গবেষক দলের সদস্য প্রফেসর স্যার রিচার্ড পেতো বলেন, মানুষের জীবনের নিশ্চিত দু‘টি বিষয় হলো মৃত্যু ও শুল্ক দেওয়া। যদি তামাকের ওপর শুল্ক বাড়ানো যায়, তাহলে তামাক সেবন ছেড়ে দেওয়ার কারণে স্বাভাবিকভাবেই মৃত্যুহার কমে আসবে। শুল্ক বাড়ানোর ফলে শিশু ও অপ্রাপ্ত বয়স্করা ধূমপান থেকে বিরত থাকবে। পাশাপাশি যারা ধূমপান করছেন তাদেরও অনেকে এ অভ্যাস ছেড়ে দিতে পারেন।

রিচার্ড পেতো জানান, প্রতিবছর বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্ক পুরুষদের অর্ধেক এবং নারীদের প্রতি ১০ জনের একজন ধূমপানে আসক্ত হন।

তিনি বলেন, যদি তারা ধূমপান চালিয়ে যায়, তবে তাদের অর্ধেক লোকই ধূমপানজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যাবেন। আর যদি তারা ৪০ বছর বয়সের আগেই ধূমপান ছেড়ে দেয়, তবে তাদের ধূমপানজনিত রোগে মৃত্যুঝুঁকি শতকরা ৯০ ভাগ কমে আসবে।

পেতো জানান, আন্তর্জাতিক তামাকশিল্পে প্রতিবছর ৩১ বিলিয়ন পাউন্ড মুনাফা হয়। অর্থাৎ তামাক সেবনজনিত মৃত্যুপ্রতি ‘মুনাফা’ দাড়াঁয় ৬ হাজার পাউন্ড।

তিনি বলেন, শুল্কবৃদ্ধির ফলে যদি বিশ্বব্যাপী এক তৃতীয়াংশ ধূমপায়ীর সংখ্যা কমেও, তারপরও তামাকশিল্পের মুনাফা কমবে না। বরং তিনগুণ বাড়বে। সেটা শুল্কবৃদ্ধির কারণেই।

যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণাকেন্দ্রের প্রধান নির্বাহী ড. হরপাল কুমার বলেন, নিয়মিতভাবে বিশ্বের ৫০ কোটি মানুষ ৩৫ বছর বয়সের আগে ধূমপানে আসক্ত হন। যাদের বেশিরভাগই বাকি জীবন ধূমপানে নির্ভরশীল হয়ে পড়েন।

এ বিষয়ে জরুরিভাবে ব্যবস্থা নেওয়ার জন্য বিশ্বের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৪
সম্পাদনা: হুসাইন আজাদ, নিউজরুম এডিটর/জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক
মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা
ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু


১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার
বগুড়ায় শিশু ধর্ষণের অভিযোগে পান ব্যবসায়ী আটক
বেনাপোলে রজনী ক্লিনিকে অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ
পটুয়াখালীতে বুদ্ধি প্রতিবন্ধী দুইজনের বিবাহ দিলো প্রশাসন