php glass

গাজীপুর মেডিক্যাল কলেজের যাত্রা শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো ৫০০ শয্যা বিশিষ্ট গাজীপুর মেডিক্যাল কলেজ। বুধবার দুপুরে গাজীপুর শহরে বঙ্গতাজ অডিটরিয়ামে আনুষ্ঠানিক ভাবে গাজীপুর মেডিক্যাল কলেজের উদ্ধোধন করা হয়।

গাজীপুর: আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো ৫০০ শয্যা বিশিষ্ট গাজীপুর মেডিক্যাল কলেজ।

বুধবার দুপুরে গাজীপুর শহরে বঙ্গতাজ অডিটরিয়ামে আনুষ্ঠানিক ভাবে গাজীপুর মেডিক্যাল কলেজের উদ্ধোধন করা হয়।

এ উদ্বোধনী অনুষ্ঠান সভাপতিত্বে করেন কলেজের অধ্যক্ষ ডা. সুবাস চন্দ্র সাহা। অনুষ্ঠানটি পরিচালনা করেন সহযোগী অধ্যাপক ডা. আমির হোসাইন রাহাত।

অনুষ্ঠান শুরুতে গাজীপুরের বাসিন্দা হওয়ায় স্বাস্থ্য সচিব এম এম নিয়াজউদ্দিনকে গাজীপুর সম্মিলিত নাগরিক পরিষদ নামে একটি নতুন সংগঠন “গাজীপুর রত্ম” উপাধি দিয়ে ক্রেস্ট উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এমএম নিয়াজউদ্দিন।

এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আইয়ুব রহমান খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার সিফায়েত উল্লাহ, গাজীপুরের জেলা প্রশাসক নূরুল ইসলাম, গাজীপুরের সিভিল সার্জন ডা. শাহ আলম শরীফ, পুলিশ সুপার অব্দুল বাতেন, শ্রীপুর উপজেলা চেয়ারম্যান ইকবাল হোসেন সবুজ, গাজীপুর সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক অধ্যাপক এমএ বারী নতুন ব্যাচের শিক্ষার্থী নিশাত ফারজিনা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে নিয়াজউদ্দিন বলেন, চলতি বছরেই গাজীপুর মেডিক্যাল কলেজে আধুনিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপন করা হবে। বর্তমানে গাজীপুর মেডিক্যাল কলেজটি দেশের ২৩টি সরকারি মেডিক্যাল কলেজের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। এখানে সার্বক্ষণিক দুই’শ অভিজ্ঞ চিকিৎসক সেবা দিয়ে যাবেন।

তিনি আরো বলেন, গাজীপুর জেলায় দেশের বিভিন্ন জেলার ৪০ লক্ষাধিক লোক বসবাস করেন। সেদিক থেকেও এর গুরুত্ব রয়েছে। স্বাস্থ্য সেবার জন্য গাজীপুরে একাধিক প্রতিষ্ঠান নির্মাণের জন্য ৫’শ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে গাজীপুর মেডিক্যাল কলেজ পর্যন্ত অত্যাধুনিক বিকল্প সড়ক নির্মাণ করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহা পরিচালক ডা. খন্দকার সিফায়েত উল্লাহ বলেন, ৫৯৬ কোটি টাকা ব্যয়ে গাজীপুরের এই মেডিক্যাল কলেজটি প্রতিষ্ঠা করা হয়েছে। এই মেডিক্যাল কলেজের উন্নয়নের ব্যাপারে চাওয়ামাত্র যে কোনো চাহিদা পূরণে আমরা প্রস্তুত।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞানের পড়াশোনা একটি চলমান শিক্ষা ব্যবস্থা। এ বিষয়ে পড়াশোনার শুরু থেকে পেশার শেষ সময় পর্যন্ত পড়াশোনা অব্যাহত রাখতে হবে। আগামীকালের জন্য পড়ার কোনো বিষয় বকেয়া রাখা যাবে না।

শিক্ষার্থীদের মধ্য থেকে নিশাত ফারজিনা বলেন, মেডিক্যাল কলেজটির প্রতিষ্ঠাকালীন ব্যাচের সুনাম অক্ষুন্ন রাখতে আমরা আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাবো। আগামীতে এ সুনাম যেন আমাদের অনুজরা মডেল হিসেবে অনুসরণ করে।

গাজীপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. সুবাস চন্দ্র সাহা বাংলানিউজকে জানান, সংযুক্তির মাধ্যমে এখানে ২০ জন শিক্ষক দিয়ে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের এনাটমি, ফিজিউলজি ও বায়োক্যামেস্ট্রি বিভাগের ক্লাস শুরু হচ্ছে।

এজন্য অত্যাধুনিক দুইটি লেকচার হল, ছয়টি টিউটোরিয়াল রুম, তিনটি ল্যাবরেটরি হল ছাড়াও অধ্যক্ষ ও শিক্ষকদের জন্য আরো ৪০টি কক্ষ তৈরি করা হয়েছে।

অধ্যক্ষ আরো জানান, আপাতত গাজীপুর সদর হাসপাতলের নতুন ভবনেই চালু করা হচ্ছে এর শিক্ষা কার্যক্রম। ক্যাম্পাসেই পৃথক ভবনে থাকছে ছাত্রীদের হোস্টেল। আর ছাত্রদের জন্য কলেজ ক্যাম্পাসের বাইরে ছায়াবিথী এলাকায় সরকারি খরচে হোস্টেল ভাড়া নেওয়া হয়েছে।

সম্প্রতি দেশের মেডিক্যাল কলেজ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন কলেজে ভর্তিকৃত ছাত্ররা মাইগ্রেট করে এ কলেজে ভর্তি হয়েছেন বলে জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৮ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০০ শয্যা বিশিষ্ট গাজীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের ঘোষণা দেন। ২০১৪ সালের ১লা জানুয়ারি এই কলেজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। দেশের ৪২তম সরকারি প্রতিষ্ঠান হিসেবে ২৩তম মেডিক্যাল কলেজ হাসপাতাল গাজীপুর মেডিক্যাল কলেজের যাত্রা শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ০১,২০১৩
সম্পাদনা: অনিক তরফদার নিউজরুম এডিটর, সুকুমার সরকার, আউটপুট এডিটর কো-অর্ডিনেশন

সুবিধাজনক অবস্থানে রাজশাহী-খুলনা 
পাথরঘাটায় বিস্ফোরণে আহত তিনজনের অবস্থা আশঙ্কাজনক
সিডনিতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স
কাউখালীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
সিলেটে মার্কেট-মোবাইল টাওয়ারে অগ্নিকাণ্ড


হাবিবে মিল্লাতের সঙ্গে আইএফআরসির যুব চেয়ারম্যানের সাক্ষাৎ
দারুণ দিনে কোনালের কণ্ঠে রুনার গান
পেঁয়াজে নিম্নবিত্তের ভরসা টিসিবির ট্রাক সেলে 
খুলনায় চতুর্থ দিনে ৪ কোটি ২৯ লাখ টাকার কর আদায়
হৃদয়ের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ জিতল যুবারা