php glass

রোদ নয়, মাশরুমেই পাবেন ভিটামিন ‘ডি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আপনি চাকরি করেন অফিসিয়াল। আসেন গাড়িতে। শরীরের রোদ লাগানোর সময় কই! কিন্তু আপনার শরীরের জন্য বিশেষ প্রয়োজন ভিটামিন ‘ডি’। যার অন্যতম উৎস রোদ।

ঢাকা: আপনি চাকরি করেন অফিসিয়াল। আসেন গাড়িতে। শরীরের রোদ লাগানোর সময় কই! কিন্তু আপনার শরীরের জন্য বিশেষ প্রয়োজন ভিটামিন ‘ডি’। যার অন্যতম উৎস রোদ।

অথচ আপনার শরীরের রোদ লাগানো দরকার। কারণ আপনি ভুগছেন হাড়ের নানা সমস্যায়। রোগ প্রতিরোধ ক্ষমতাও কম। গেলেন ডাক্তারের কাছে। ডাক্তার দিলেন ওষুধ। বললেন, রোদ পোহাতে। ওষুধ খেতে চান না, আর রোদ পোহানোর সময় নেই!

আপনার সব সমস্যার সমাধান হবে এবার খুব সহজে। এখন আপনি চিন্তা করতে পারেন মাশরুম নিয়ে, যা আপনি খেতে পারবেন ঘরে বসেই। কারণ মাশরুম হয়ে উঠছে ভিটামিন ‘ডি’ এর অন্যতম উৎস। খাবার হিসেবেও বেশ সুস্বাদু, জনপ্রিয় মাশরুম।

গবেষকরা জানিয়েছেন, সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি বা অতি বেগুনি রশ্মি থেকে খুব দ্রুত ভায়োলা গ্রহণ করতে পারে মাশরুম। এবং সেকেন্ডের মধ্যে এটি হয়ে ওঠে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ডি’ সমৃদ্ধ।

পেনসিলভেনিয়ার পেন স্টেট ইউনিভার্সিটির গবেষক মাইকেল কালারস জানিয়েছেন, আমরা মাশরুম থেকে খুব দ্রুত ভিটামিন ‘ডি’ পেতে পারি, যা রোদ ছাড়া অন্য কিছু থেকে কঠিন। এক সেকেন্ডে আমরা ভিটামিন ডি এর পরিমাণ একশো ভাগ বাড়িয়ে ফেলতে পারি মাশরুম থেকে।

মাশরুম আমাদের প্রতিদিনের ভিটামিন ‘ডি’ এর চাহিদা পূরণ করতে সক্ষম (১৫ মাইক্রোগ্রাম)। তাই গবেষকরা আপনার প্রতিদিনের খাবারের তালিকায় স্বল্প পরিমাণে হলেও মাশরুম রাখার পক্ষে। কারণ অন্য উৎস থেকে আপনি প্রতিদিন প্রয়োজনীয় ভিটামিন ‘ডি’ নাও পেতে পারেন।

বাংলাদেশ সময়: ০৭৪৪ ঘণ্টা, জানুয়ারী ০১, ২০১৪
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

‘হাল ছাড়া সহজ, লেগে থাকা কঠিন, কিপ প্যাডেলিং’
বছরে ১৪ মিলিয়ন পর্যটক আসে হা লং-এ: ডং হুই হাউ
ভ্রমণে হাত বাড়ালেই ‘ট্যুরিস্ট পুলিশ’
ধ্বংসের মুখে বাঘিয়ার বিলের জীববৈচিত্র্য
পর্যটনে দ্রুত দৃশ্যমান কিছু করতে চাই: মাহবুব আলী


পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু